kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

ঈদের আগে শেষ লেনদেন

নগদ লভ্যাংশের প্রভাব মিউচ্যুয়াল ফান্ডে আগ্রহ

বেশির ভাগ কম্পানির শেয়ারের মূল্যবৃদ্ধি, বাড়ল মূল্যসূচকও

নিজস্ব প্রতিবেদক   

৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



২০১৯ সালের আর্থিক হিসাব পর্যালোচনার পর ইউনিটহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণায় পুঁজিবাজারের মিউচ্যুয়াল ফান্ড খাতে চমক দেখা গেছে। নগদ লভ্যাংশ ঘোষণার পরদিন মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট কেনার চাপে বেড়েছে দাম। আর মিউচ্যুয়াল ফান্ডের দাম সার্কিট ব্রেকার নির্ধারিত সীমায় শেষ হয়েছে। ঈদের আগের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার মূল্যসূচক বাড়লেও লেনদেন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বেড়েছে আর কমেছে লেনদেন। উভয় বাজারেই বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১০ কোটি ৫৬ লাখ টাকা আর সূচক বেড়েছে ১৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪৯ কোটি চার লাখ টাকা আর সূচক কমেছিল ০.০৯ পয়েন্ট।

বাজার পর্যালোনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনাবেচার চাপে সূচকের উত্থান-পতনে লেনদেন চলতে থাকে। দুপুর ১টার পর শেয়ার কেনার চাপ বাড়লে সূচকও বেড়ে যায়। এতে দিনের সূচক বাড়ার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ২০১ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ০.৭৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৩৭ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক দুই পয়েন্ট বেড়ে এক হাজার ১৯২ পয়েন্টে  দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৫২টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ২২৮টির, কমেছে ৬৩টির আর অপরিবর্তিত রয়েছে ৬১ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার। কম্পানিটির লেনদেন হয়েছে ২৭ কোটি ৩০ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ারের লেনদেন হয়েছে ১৫ কোটি ৪৩ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা জেএমআই সিরিঞ্জের লেনদেন হয়েছে ১০ কোটি ৪৬ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হলো গ্রামীণফোন, ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিকস, বঙ্গজ লিমিটেড, বিএসসিসিএল ও স্কয়ার ফার্মা।

মূল্যবৃদ্ধির হিসাবে দেখা গেছে, মিউচ্যুয়াল ফান্ড খাতের কম্পানি শীর্ষে উঠে এসেছে। আগের দিন লভ্যাংশ ঘোষণা করায় কম্পানিগুলোর শেয়ার কিনতে আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। শীর্ষে থাকা কম্পানিগুলো হলো এসইএমএল এলইসি মিউচ্যুয়াল ফান্ড, ভিএএমএল রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড, এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড, আইসিবি অগ্রণী ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি তৃতীয় এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি সোনালী ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ড ও ঢাকা ইনস্যুরেন্স। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে ইউনাইটেড এয়ার, এমারেল্ড অয়েল, নর্দান জুট, সাভার রিফ্যাক্টরিজ, আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, সাইফ পাওয়ার, গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স, অলটেক্স ইন্ডাস্ট্রি ও কনফিডেন্ড সিমেন্ট।

অন্য বাজার সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা আর সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। লেনদেন হওয়া ২৫৭ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ৭৪টির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা