kalerkantho

বিক্রয় ডটকমে বিজ্ঞাপন

অর্ধেক গবাদি পশুর দাম ৫০ হাজার টাকার নিচে

বাণিজ্য ডেস্ক   

৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অর্ধেক গবাদি পশুর দাম ৫০ হাজার টাকার নিচে

পবিত্র ঈদুল আজহাকে ঘিরে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের পশুর হাটগুলো জমজমাট। সেই সঙ্গে কেনাবেচা বাড়ছে অনলাইন মার্কেট প্লেসগুলোতেও। ঝুটঝামেলামুক্ত শৌখিন ক্রেতাদের কাছে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন হাট। বাজারের প্রবণতা নিয়ে বিশ্লেষণ করছে বৃহৎ ই-কমার্স প্রতিষ্ঠান বিক্রয় ডটকম।

২০১৯ সালের ইউজার ডাটার ভিত্তিতে করা এ বিশ্লেষণে বলা হয়, এ বছর রাজশাহী থেকে সর্বাধিক গরু এবং ছাগলের বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে। এই এলাকা থেকে পোস্ট করা বিজ্ঞাপন প্রায় ৩২ শতাংশ। ২৪ শতাংশ বিজ্ঞাপন নিয়ে এই সারির দ্বিতীয় অবস্থানে আছে রাজধানী ঢাকা। ২০ শতাংশ নিয়ে সিলেট তৃতীয় এবং ১১ শতাংশ নিয়ে চট্টগ্রাম চতুর্থ অবস্থানে রয়েছে। এর পরের অবস্থানে আছে খুলনা ৭ শতাংশ এবং রংপুর ৩ শতাংশ।

এর মধ্যে ইরশত্ড়ু-এ অর্ধেকের বেশি গবাদি পশুর বিজ্ঞাপনই সদস্যদের পোস্ট করা। এই হারটি হলো ৫৭ শতাংশ। আর গৃহস্থদের পোস্ট করা বিজ্ঞাপনের হার ৪৩ শতাংশ। ডাটা অনুযায়ী ইরশত্ড়ু-এ পোস্ট করা অর্ধেকের বেশি গবাদি পশুর দামই ৫০ হাজার টাকার নিচে। বিজ্ঞাপনগুলোর মধ্যে বেশির ভাগই সাশ্রয়ী দামের হওয়ার অন্যতম কারণ এখানে বিভিন্ন খামার মালিক ছাড়াও অনেক গৃহস্থ তাদের গবাদি পশুর বিজ্ঞাপন দিয়ে থাকে। এক লাখ থেকে পাঁচ লাখ টাকার মধ্যেও অনেক গবাদি পশুর বিজ্ঞাপন পোস্ট করা হয়। এ ছাড়া ৫০ হাজার থেকে এক লাখ ও পাঁচ লাখ থেকে ১০ লাখের মধ্যেও কিছুসংখ্যক গবাদি পশুর বিজ্ঞাপন রয়েছে। ২০১৮ সালে কোরবানির সময় পোস্ট করা হয়েছিল সাত হাজার ২৪৬টি বিজ্ঞাপন এবং বিক্রি হয়েছিল দুই হাজার ২৯৩টি। এ বছর এ পর্যন্ত কোরবানির মৌসুমে গবাদি পশুর বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে ৯৩৩১টি এবং বিক্রি হয়েছে ২৮৮৯টি পশু। গরুর বিজ্ঞাপন ছাগলের বিজ্ঞাপনের প্রায় দ্বিগুণ।

মন্তব্য