kalerkantho

ঋণ পুনঃ তফসিলের আবেদন করা যাবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক   

৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঋণ পুনঃ তফসিল ও এককালীন এক্সিটসংক্রান্ত বিশেষ নীতিমালার আওতায় যাঁরা সুবিধা পাবেন তাঁদের ৭ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে আবেদন করতে হবে। নির্ধারিত সময় পেরিয়ে গেলে আবেদন গ্রহণযোগ্য হবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বৃহস্পতিবার এসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে তা বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ঋণ পুনঃ তফসিল ও এককালীন এক্সিটসংক্রান্ত বিশেষ নীতিমালা জারি করা হয়। এতে মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্টে ৯ শতাংশ সরল সুদে এক বছরের গ্রেস পিরিয়ডসহ টানা ১০ বছরে ঋণ পরিশোধের সুযোগ দেওয়া হয়। বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারির পরই বিভিন্ন মহলে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। এরপর ওই সার্কুলারের স্থগিতাদেশ চেয়ে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে আদালতে একটি রিট দায়ের করা হয়।

ওই রিটের শুনানি করে হাইকোর্ট বেঞ্চ ওই সার্কুলারের ওপর এক মাসের স্থিতাবস্থা দেন, যার মেয়াদ শেষ হয় ২৪ জুন। এরপর ২৪ জুন এ রিটের শুনানিতে হাইকোর্ট দ্বিতীয় দফায় সার্কুলারের কার্যকারিতার ওপর আরো দুই মাসের স্থিতাবস্থা দেন।

মন্তব্য