kalerkantho

সুদের হারও ছিল স্বাভাবিক

কলমানি লেনদেন অর্ধেকে নেমেছে শেষ কার্যদিবসে

নিজস্ব প্রতিবেদক   

৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কলমানি লেনদেন অর্ধেকে নেমেছে শেষ কার্যদিবসে

পবিত্র ঈদুল আজহার আগে গতকাল বৃহস্পতিবার ছিল শেষ ব্যাংকিং কর্মদিবস। এদিন ব্যাংকে নগদ লেনদেনের চাপ বাড়লেও আন্ত ব্যাংক কলমানি সুদের হার স্বাভাবিক ছিল। গত কয়েক দিনের ধারাবাহিকতায় শেষ কার্যদিবসেও কলমানি সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত ছিল। শুধু তা-ই নয়, শেষ কার্যদিবসে আগের দিনের চেয়ে লেনদেন কমে প্রায় অর্ধেকে নেমেছে। বাংলাদেশ ব্যাংক থেকে রেপো ব্যবস্থায় সংকটাপন্ন ব্যাংকগুলোকে তারল্য সহায়তা দেওয়ার কারণেই কলমানিতে চাপ কম পড়েছে বলে জানা গেছে।

সংকটের সময় এক ব্যাংক অন্য ব্যাংক থেকে, আবার ব্যাংক থেকে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো সাময়িক সময়ের জন্য টাকা ধার নেয়। সাধারণত এক রাতের জন্য এই ধার নেওয়া হয়। এই ধার দেওয়া-নেওয়া কার্যক্রম যে ব্যবস্থায় সম্পন্ন হয় তা আন্ত ব্যাংক কলমানি বাজার নামে পরিচিত।

প্রতিবছর রোজা ও কোরবানির ঈদের আগে ব্যাংকগুলোতে নগদ লেনদেনের চাপ বাড়ে কয়েক গুণ। এবারও তার ব্যতিক্রম হয়নি। এ মাসের শুরু থেকেই বাণিজ্যিক ব্যাংকের শাখা ও এটিএম বুথে নগদ টাকা তুলতে স্বাভাবিক সময়ের চেয়ে বেশি ভিড় লক্ষ করা গেছে। গত দুই দিন এই ভিড় আরো বাড়তে দেখা যায়। বৃহস্পতিবারও ছিল একই অবস্থা। জানা গেছে, গ্রাহকদের বাড়তি টাকার চাহিদা মেটাতে এবার ব্যাংকগুলো আন্ত ব্যাংক কলমানির পাশাপাশি বাংলাদেশ ব্যাংক থেকে রেপো ব্যবস্থায়ও অর্থ ধার নিয়েছে। এতে কলমানিতে চাপ পড়েনি। শেষ কার্যদিবসেও সংকটাপন্ন ব্যাংকগুলোকে রেপো ব্যবস্থায় প্রায় চার হাজার কোটি টাকা ধার দেওয়া হয়েছে। ফলে এদিন কলমানিতে লেনদেন হয়েছে মাত্র তিন হাজার ৩৬৪ কোটি টাকা। আগের দিন বুধবার লেনদেন হয়েছিল সাত হাজার ৪৯৩ কোটি টাকা।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ঈদের আগে নগদ অর্থের চাহিদা বাড়ে। তাই এ সময়ে সংকটাপন্ন ব্যাংকগুলোকে বিশেষ ব্যবস্থায় বাংলাদেশ ব্যাংক থেকে তারল্য সহায়তা দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এ পদক্ষেপের ফলে কলমানির সুদের হার স্বাভাবিক রয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, গত মঙ্গলবারও সর্বোচ্চ ৫ শতাংশ সুদহারে কলমানিতে লেনদেন হয় সাত হাজার ৮৩৪ কোটি টাকা। এ ছাড়া গত রবিবার লেনদেন হয় আট হাজার ৮৯১ কোটি টাকা। ওই দিনও সর্বোচ্চ সুদহার ছিল ৫ শতাংশ। কয়েক বছর ধরেই কলমানি সুদের হার স্বাভাবিক রয়েছে।

মন্তব্য