kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

পুঁজিবাজারে সূচক ও লেনদেনে উত্থান

নিজস্ব প্রতিবেদক   

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক বাড়ার পাশাপাশি লেনদেনও বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকে উত্থান হলেও লেনদেন হ্রাস পেয়েছে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৭৬ লাখ টাকা আর সূচক বেড়েছে প্রায় ২৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৭৭ কোটি ৩৬ লাখ টাকা আর সূচক কমেছিল ১২ পয়েন্ট। সেই হিসেবে সূচক ও লেনদেন উভয়ই বৃদ্ধি পেয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার কেনার চাপে মূল্যসূচক বৃদ্ধি পায়। বেলা বাড়লে শেয়ার কেনার চাপও বাড়ে। এতে দিনের সূচক বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ১৮৭ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৩৬ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ১৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৩টির, দাম কমেছে ১৩৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার। কম্পানিটির লেনদেন হয়েছে ৩০ কোটি ২১ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকসের লেনদেন হয়েছে ২০ কোটি ৩৩ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ১৮ কোটি ৮৯ লাখ টাকা।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৩৮ লাখ টাকা আর সূচক বেড়েছে ৫০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৬০ লাখ টাকা। মঙ্গলবার লেনদেন হওয়া ২৬৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, দাম কমেছে ৯২টির আর অপরিবর্তিত রয়েছে ৩১ কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা