kalerkantho

বিশ্বে সোনার চাহিদা বেড়েছে ৮ শতাংশ

কেন্দ্রীয় ব্যাংকগুলোর ক্রয় এবং ইটিএফে ব্যাপক বিনিয়োগে মূল্যবান এই ধাতুর চাহিদা বেড়েছে

বাণিজ্য ডেস্ক   

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বে সোনার চাহিদা বেড়েছে ৮ শতাংশ

এ বছরের প্রথম ছয় মাসে বিশ্বে সোনার চাহিদা বেড়েছে ৮ শতাংশ, যা ২০১৬ সালের পর থেকে সর্বোচ্চ। বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলোর ক্রয় এবং সোনানির্ভর এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডে (ইটিএফ) ব্যাপক বিনিয়োগে মূল্যবান এ ধাতুর চাহিদা বেড়েছে বলে জানায় ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডাব্লিউজিসি)।

‘সোনার চাহিদা প্রবণতা’ প্রতিবেদনে সংস্থা আরো জানায়, দাম বাড়ায় খুচরা বিনিয়োগকারীরা সোনার বার ও কয়েনে বিনিয়োগ কমিয়ে দিয়েছে। এরই মধ্যে সোনার দাম বেড়ে ছয় বছরে সর্বোচ্চ হয়েছে। গতকাল মঙ্গলবার বিশ্ববাজারে সোনার দাম ছিল প্রতি আউন্স এক হাজার ৪৬০ ডলার, যা ২০১৩ সালের মে মাসের পর থেকে সর্বোচ্চ। বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকসের হিসাব অনুযায়ী গত এক মাসে বিশ্ববাজারে সোনার দাম বেড়েছে ৫.০৭ শতাংশ।

সোনার ব্যাপক চাহিদা বাড়ায় এ ধাতুর রিসাইকলও বেড়ে গেছে। এতে বাজারে সোনার সরবরাহও বেড়েছে ৬ শতাংশ। ডাব্লিউজিসি জানায়, জানুয়ারি থেকে জুন সময়ে বিশ্বে সোনার চাহিদা ছিল দুই হাজার ১৮২ টন, যা এক বছর আগের একই সময়ে ছিল দুই হাজার ২১ টন। বছরের প্রথম ছয় মাসে কেন্দ্রীয় ব্যাংকগুলো সোনা ক্রয় করেছে ৩৭৪ টন, যা এক বছর আগের এ সময়ে ছিল ২৩৮ টন।

ডাব্লিউজিসির বাজার প্রধান আলিস্তেয়ার হেউইট বলেন, কেন্দ্রীয় ব্যাংকের ক্রয় ও ইটিফিতে বিনিয়োগ বাড়ায় মূলত সোনার চাহিদা বেড়েছে। এর পাশাপাশি শিথিল মুদ্রানীতি এবং ভূরাজনৈতিক অনিশ্চয়তাও এতে প্রভাব ফেলেছে। যদিও ভোক্তা পর্যায়ে মূল্যবান এ ধাতুর চাহিদা খুব বেশি নেই দামের কারণে। রয়টার্স, সিএনবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা