kalerkantho

ঈদে এটিএমে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঈদে এটিএমে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

ঈদুল আজহার ছুটিতে সার্বক্ষণিক ব্যাংকের অটোমেটেড ট্রেলার মেশিন (এটিএম) সেবা চালু রাখাসহ পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে পয়েন্ট অব সেলস (পস), ইন্টারনেট ব্যাংকিং এবং মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহকরা যাতে নিরবচ্ছিন্ন লেনদেন করতে পারে, তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং এসব সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। গত রবিবার সন্ধ্যায় এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

এটিএমের ক্ষেত্রে নির্দেশনায় বলা হয়, সার্বক্ষণিক এ সেবা নিশ্চিত করতে হবে। কোনো ধরনের কারিগরি ত্রুটি দেখা দিলে তা দ্রুততম সময়ের মধ্যে নিরসন করতে হবে। পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করতে হবে। এ ছাড়া সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থানসহ অন্যান্য বিষয়ে নিরাপত্তা নিশ্চিত করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। পসের ক্ষেত্রে সার্বক্ষণিক সেবা নিশ্চিত করা এবং জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট ও গ্রাহকদের সচেতন করার নির্দেশনা রয়েছে।

এতে বলা হয়, মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী সব ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি কম্পানিকে নিরবছিন্ন লেনদেন নিশ্চিত করতে হবে। অনলাইন ই-পেমেন্ট গেটওয়ে বা ইন্টারনেট ব্যাংকিংয়ের ক্ষেত্রে কার্ডভিত্তিক লেনদেনে ‘কার্ড নট প্রেজেন্ট’ এবং হিসাবের মাধ্যমে লেনদেনে ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ ব্যবস্থা অবশ্যই নিশ্চিত করতে হবে।

এতে আরো বলা হয়, ঈদের ছুটিতে ব্যাংকের এসব সেবার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ঝুঁকি মোকাবেলার যথাযথ ব্যবস্থা নিতে হবে। যেকোনো অঙ্কের লেনদেনের তথ্য এসএমএস অ্যালার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে অবহিত করতে হবে। লেনদেনের ক্ষেত্রে গ্রাহক কোনো অবস্থাতেই যাতে হয়রানির শিকার না হয়, তার ব্যবস্থা নেওয়া এবং সার্বক্ষণিক ‘হেল্পলাইন’ সেবা দিতে হবে।

প্রসঙ্গত, ঈদের আগে শেষ ব্যাংকিং কার্যদিবস আগামী বৃহস্পতিবার। যদিও সাপ্তাহিক ছুদির দিন শুক্র ও শনিবার পোশাক শিল্প এলাকায় ব্যাংকের শাখা বিশেষ ব্যবস্থায় খোলা থাকবে। এরপর ঈদের ছুটির কারণে টানা তিন দিন ব্যাংকও বন্ধ থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা