kalerkantho

শেয়ারের দাম কমেছে বেশির ভাগ কম্পানির

নিজস্ব প্রতিবেদক   

৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেয়ারের দাম কমেছে বেশির ভাগ কম্পানির

শেয়ার বিক্রির চাপ বেশি থাকায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক হ্রাস পেয়েছে। তবে আগের দিনের চেয়ে গতকাল সোমবার লেনদেন বেড়েছে। আর বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও হ্রাস পেয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কমলেও বেড়েছে লেনদেন।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৭ কোটি ৩৬ লাখ টাকা, আর সূচক কমেছে ১২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৩ কোটি ৮৫ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৩ পয়েন্ট। সেই হিসেবে সূচক কমলেও বেড়েছে লেনদেন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কিনতে চাপ থাকলেও পরবর্তীতে বিক্রির চাপ বেড়েছে। এতে দিনের সূচক কমার মধ্য দিলে লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ১৬০ পয়েন্ট। ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ১৮৯ পয়েন্ট আর ডিএস-৩০ মূল্যসূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৮২৬ পয়েন্ট। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১৮৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪০ কম্পানির শেয়ারের দাম।

ডিএসইতে লেনদেনে শীর্ষে রয়েছে কপারটেক। কম্পানিটির লেনদেন হয়েছে ৩১ কোটি সাত লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মার লেনদেন হয়েছে ২৭ কোটি ৩২ লাখ টাকা। অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৬০ লাখ টাকা, আর সূচক কমেছে ৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ১২ লাখ টাকা। সোমবার লেনদেন হওয়া ২৬০ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ১১৭ কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য