kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

চীনে সামাজিক ব্যবসা সপ্তাহ উদ্‌যাপন

বাণিজ্য ডেস্ক   

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনে সামাজিক ব্যবসা সপ্তাহ উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে দেশটিতে গত ১ আগস্ট নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস সাংহাইতে বেশ কয়েকটি অনুষ্ঠান ও বৈঠকে যোগ দেন। দিনের শুরুতে তিনি দেশটির অন্যতম খ্যাতনামা পাবলিক স্কুল কাও ইয়াং নাম্বার-টু হাই স্কুল পরিদর্শন করেন। স্কুলটির প্রিন্সিপাল ওয়াং ইয়াং, যিনি একজন সফল শিক্ষাবিদ হিসেবে চীনে সমধিক প্রসিদ্ধ, একই সঙ্গে দেশটির উচ্চ মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে ন্যাশনাল ইনস্টিটিউট অব সোশ্যাল প্র্যাকটিসের পরিচালক।

তিন বছর আগে তিনি উচ্চ বিদ্যালয়ের পাঠ্যসূচিতে ‘সামাজিক ব্যবসা’ ও ‘গ্রামীণ বাংক’ অন্তর্ভুক্ত করেন এবং ছাত্রদের জন্য একটি সুসজ্জিত গ্রামীণ ল্যাব গড়ে তোলেন। এর ছাত্ররা বাস্তব অভিজ্ঞতা লাভের জন্য নিয়মিতভাবে গ্রামীণ চায়নার শাখাগুলো পরিদর্শন করতে যায়। প্রত্যেক ছাত্রকে গ্রামীণ চায়নার একজন ঋণীর সঙ্গে যুক্ত করে দেওয়া হয়, যাকে গ্রামীণ চায়নার মাধ্যমে এই উদ্দেশ্যে সৃষ্ট একটি গবেষণা প্রকল্পের তহবিল থেকে ঋণ প্রদান করা হয়। ছাত্রকে বছরে কমপক্ষে একবার এই ঋণীর সঙ্গে সরাসরি সাক্ষাৎ করতে হয়। এরপর তাকে নিয়মিতভাবে টেলিফোনে এই ঋণীর সঙ্গে যোগাযোগ রক্ষা করতে হয়, তার খোঁজখবর নিতে হয় এবং তার কোনো সহায়তার প্রয়োজন হলে সহায়তা করতে হয়।

স্কুলটি পরিদর্শনের সময়ে প্রফেসর ইউনূসকে এই চমৎকার গ্রামীণ ল্যাবটি ঘুরিয়ে দেখানো হয়। ছাত্ররা পালা করে তাঁর কাছে ল্যাবটির বিভিন্ন অংশের বর্ণনা দেয়। গ্রামীণ ব্যাংকের কেন্দ্র মিটিং কিভাবে অনুষ্ঠিত হয় তার একটি সুন্দর প্রদর্শনী ল্যাবটির এক অংশে রয়েছে। ছাত্রদের উদ্দেশে বক্তব্যে প্রফেসর ইউনূস সামাজিক ব্যবসা ও গ্রামীণ ব্যাংক সম্পর্কে সর্বশেষ তথ্য তাদের অবহিত করেন।

মন্তব্য



সাতদিনের সেরা