kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

ইরানের মুদ্রার নাম হবে তুমান

বাণিজ্য ডেস্ক   

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আমেরিকান নিষেধাজ্ঞায় অর্থনৈতিকভাবে বিপর্যস্ত ইরানের মুদ্রা গত কয়েক বছরে ব্যাপক দর হারিয়েছে। এ অবস্থায় লেনদেন সহজ করা ও মুদ্রা শক্তিশালী করতে নতুন একটি বিল অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা। সিদ্ধান্ত অনুযায়ী জাতীয় মুদ্রা রিয়ালের নতুন নাম হবে ‘তুমান’। সেই সঙ্গে ব্যাংক নোট থেকে পড়ে যাবে চারটি শূন্য।

সরকারি মুখপাত্র আলি রাব্বি স্থানীয় পত্রিকার সংবাদিকদের বলেন, আজ (গত বুধবার) মন্ত্রিসভা একটি বিলে অনুমোদন দিয়েছে, তাতে মুদ্রা রিয়াল থেকে চারটি শূন্য বাদ দেওয়া হবে, সেই সঙ্গে জাতীয় মুদ্রার নতুন নাম হবে ‘তুমান’।

গত বছর থেকেই রেকর্ড দর পড়েছে ইরানি মুদ্রা রিয়ালের। তিন বছর আগে ডলারের বিপরীতে পাওয়া যেত প্রায় ৩৭ হাজার ইরানি রিয়াল। কিন্তু গত বছর ব্যাপক দরপতনে ডলারের দর এক লাখ ৮০ হাজার রিয়ালে নেমে যায়। মূলত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়ে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই মুদ্রার ব্যাপক দরপতন ঘটতে থাকে।

বর্তমানে ইরানের রাস্তাঘাটে আমেরিকান ডলারের বিপরীতে রিয়ালের দাম হয় প্রায় এক লাখ ২০ হাজার। যদিও অফিশিয়াল দাম ৪২ হাজার রিয়াল। নতুন সিদ্ধান্ত কার্যকর হলে এক লাখ রিয়ালের নোট হয়ে যাবে ১০ তুমান।

জানা যায়, ১৯৩০ সাল পর্যন্ত ইরানি মুদ্রার নাম তুমানই ছিল। কিন্তু পরবর্তী সময়ে রিয়াল নাম গ্রহণ করার কারণে এক দেশের একই মুদ্রার দুই নাম হয়ে যায়। ফলে অফিশিয়াল নাম রিয়াল হলেও ইরানিরা নিজেদের মুদ্রাকে তুমান হিসেবে বলে আসছে। ইরান সরকার জনগণের সে কাজকেই স্বীকৃতি দিল। সরকারের এ সিদ্ধান্ত চূড়ান্ত হতে সংসদের অনুমোদন লাগবে। এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা