kalerkantho

‘বিশ্বমানের সাইবার জিম হবে এমআইএসটিতে’

বাণিজ্য ডেস্ক   

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



 ‘বিশ্বমানের সাইবার জিম হবে এমআইএসটিতে’

বক্তব্য দেন জুনাইদ আহেমদ পলক

‘প্রযুক্তির ব্যবহার যত বাড়বে সাইবার ঝুঁকিও তত বাড়বে। এই ঝুঁকি মোকাবেলায় এখন থেকে আমাদের প্রস্তুতি নিতে হবে। তা না হলে আমরা পিছিয়ে যাব।’ গতকাল সশস্ত্র বাহিনী বিভাগ ও এমআইএসটির যৌথ উদ্যোগে ‘বিশ্বব্যাপী সাইবার হুমকি এবং বাংলাদেশের প্রস্তুতি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক।

তিনি বলেন, ‘সাইবার ঝুঁকির প্রস্তুতির অংশ হিসেবে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) বিশ্বমানের সাইবার জিম স্থাপন করা হবে। শারীরিকভাবে সুস্থ-সবল থাকতে আমরা যেমন জিমে যাই তেমনি সাইবার স্পেসে নিজেদের নিরাপদ রাখতে এই জিম তৈরি করা হবে। যেখানে সবাই একসঙ্গে কাজ করার সুযোগ পাবে।’

মেজর জেনারেল ওয়াহিদ উদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান। প্যানেল আলোচনায় অংশ নেন ইনস্টিটিউট অব পলিসি, অ্যাডভোকেসি এবং গভর্ন্যান্সের চেয়ারম্যান ড. সৈয়দ মুনির খসরু, জাতীয় টেলিযোগাযোগ মনিটরিং কেন্দ্রের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান এবং জাতীয় ডাটা সেন্টারের পরিচালক প্রকৌশলী তারিক বরকত উল্লাহ। এতে সঞ্চালনা করেন এমআইএসটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান এয়ার কমোডর আফজাল হোসেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘ব্যক্তি, পরিবার, প্রতিষ্ঠান ও রাষ্ট্র—এই চারটি পর্যায়েই আমরা সাইবার ঝুঁকিতে রয়েছি।’ সবাই সচেতন হলেই সাইবার স্পেস নিরাপদ হবে উল্লেখ করে তিনি বলেন, তরুণ প্রজন্মকে এখন থেকে সাইবার ঝুঁকি মোকাবেলায় প্রস্তুতি গ্রহণ করতে হবে। তিনি সচেতন ও সতর্ক থেকে সক্ষমতা তৈরির জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

মন্তব্য