kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

৫০৪ কোটি টাকার বাজেট বিসিসির

বরিশাল অফিস   

২ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ নির্বাচিত হওয়ার পর তাঁর পরিষদের প্রথম উন্মুক্ত বাজেট ঘোষণা করেছেন। ৫০৪ কোটি ১০ লাখ ৬৭ হাজার ৪৩৭ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন, যা বরিশাল সিটি করপোরেশেনের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট। একই সঙ্গে ১০২ কোটি ৩৩ লাখ ৮৯ হাজার ৬৪৫ টাকার সংশোধিত বাজেট ঘোষণা করেন। গত বুধবার বিকেলে নগর ভবনের সামনে তিনি এ বাজেট ঘোষণা করেন।

বরিশাল সিটি করপোরেশনের মেয়রের উপস্থিতিতে তাঁর পক্ষে ১ নম্বর প্যানেল মেয়র গাজী নইমুল হোসেন লিটু বাজেট উপস্থাপন করেন। মেয়রের বাজেট বক্তৃতায় দীর্ঘমেয়াদি পরিকল্পনার মধ্যে অর্থাৎ ২০১৯ থেকে ২০২৯ সালের মধ্যে মেট্রো রেল চালুকরণ, আন্তর্জাতিক মানের শহর রক্ষা বাঁধ নির্মাণ ও বিনোদনকেন্দ্র গড়ে তোলা, নভোথিয়েটারসহ আধুনিক সায়েন্স সিটি ও বিনোদন পার্ক নির্মাণ, শিল্পাঞ্চলসহ ১০টি বৃহত্তর প্রকল্প।

২০২৪ সালের মধ্যে ২০টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কথা বলেছেন মেয়র। এর মধ্যে উল্লেখযোগ্য প্রকল্পগুলো হলো—বরিশালে হারিয়ে যাওয়া খালগুলোসহ ৪৩টি খাল উদ্ধার ও পুনঃখনন, গুরুত্বপূর্ণ পাঁচটি খালের পাড় সংস্কার, ওয়াকওয়ে, বাইসাইকেল লেন ও লিনিয়ার পার্ক নির্মাণ। জেল খাল পুনঃখনন করে তার ওপর চারটি আধুনিক ব্রিজ নির্মাণ। মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বাজেট ঘোষণায় বলেন, ‘ঘোষিত রূপকল্প ২০২১ ও ২০৪১-এর অভীষ্ট লক্ষ্য অর্জনে বরিশাল সিটি করপোরেশনের নিরন্তর প্রয়াস অব্যাহত রয়েছে। দায়িত্বভার গ্রহণের পর নগরীর দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা সমাধানের বাস্তবমুখী কর্মপন্থা গ্রহণ করি।’

মন্তব্য



সাতদিনের সেরা