kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

সংবাদ সংক্ষেপ

শাবিপ্রবিতে দেশের প্রথম ‘স্ম্যার্ট ল্যাব অটোমেশন’ সেবা

শাবিপ্রবি প্রতিনিধি   

২ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে প্রথমবারের মতো ‘স্ম্যার্ট ল্যাব অটোমেশন’ সেবা চালু করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগ। সিইই বিভাগের অধীনে সেন্টার ফর রিসার্চ টেস্টিং অ্যান্ড কনসালট্যান্সি (সিআরটিসি) এ সেবা চালু করে। গতকাল শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান সিআরটিসির কোঅর্ডিনেটর ড. মো. ইমরান কবির। এ সময় আরো উপস্থিত ছিলেন সিআরটিসির চেয়ারম্যান অধ্যাপক ড. মু. আজিজুল হক, পরিচালক অধ্যাপক ড. মো. জহির বিন আলম, টেক্সট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার সৈয়দ রেজওয়ানুল হক প্রমুখ।

ইমরান কবির জানান, বিশেষজ্ঞ অধ্যাপকদের অভিজ্ঞতা ও অত্যাধুনিক যন্ত্র ব্যবহারের মাধ্যমে যেকোনো সিভিল ও এনভায়রনমেন্টাল ইঞ্জনিয়ারিং বিষয়ক সমস্যা সমাধানের জন্য এ সেবা চালু করা হয়। গত ২৫ জুলাই এ সেবার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি আরো জানান, এ সেবার মাধ্যমে সিআরটিসির গ্রাহকরা ঘরে বসেই অনলাইনে তাঁদের কাজের অর্ডার ও টাকা পরিশোধ করতে পারবেন। প্রয়োজনীয় পরীক্ষণ শেষে পতিটি কাজের চূড়ান্ত রিপোর্টের ওপর একটি ইউনিক কোড ও কিউআর কোড পাবেন গ্রাহকরা। ফলে পরীক্ষণের রিপোর্ট যেকোনো সময় স্মার্টফোনের সাহায্যে স্ক্যান করে অথবা সিআরটিসির ওয়েবসাইটের মাধ্যমে যাচাই করে নিতে পারবেন।

মন্তব্য



সাতদিনের সেরা