kalerkantho

সূচক বেড়েছে পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক   

২ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে বিনিয়োগকারীর অংশগ্রহণ বৃদ্ধির পাশাপাশি লেনদেনও বাড়ছে। একটানা পতন থেকে শেয়ার কিনতে চাপ বাড়লে ক্রমেই অবস্থার উন্নতি হচ্ছে। এতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক ও লেনদেন বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে।

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮১ কোটি ১৬ লাখ টাকা আর সূচক বেড়েছে প্রায় ৩১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪৭ কোটি ৬০ লাখ টাকা আর সূচক বেড়েছিল ১৩ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ১৬৯ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১০ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৩৮ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে এক হাজার ১৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৫৩ কম্পানির মধ্যে দাম বেড়েছে ২১৮টির, কমেছে ৮৩টির আর অপরিবর্তিত রয়েছে ৫২ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ফরচুন সুজ। কম্পানিটির লেনদেন হয়েছে ১৯ কোটি ৬০ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ১৬ কোটি ২৭ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকসের লেনদেন হয়েছে ১৬ কোটি আট লাখ টাকা।

মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে মুন্নু সিরামিকস, আল-হাজটেক্স, রানার অটো, আরামিট লিমিটেড, স্ট্যান্ডার্ড সিরামিকস, সি পার্ল রিসোর্ট, ইনটেক অনলাইন, স্টাইল ক্যাফট লিমিটেড, মুন্নু স্টাফলার ও জেনেক্স ইনফোসিস।

সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৭৫ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৪৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ২৭ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৩৩ পয়েন্ট।

মন্তব্য