kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

আশুগঞ্জ পাওয়ারের বন্ডের আইপিও অনুমোদন

নিরীক্ষায় নিষেধাজ্ঞা আহমাদ অ্যান্ড আখতার চার্টার্ড ফার্মে

নিজস্ব প্রতিবেদক   

৩ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ও তালিকাভুক্ত-পরবর্তী আর্থিক প্রতিবেদন মূল্যায়ন করা আহমাদ অ্যান্ড আখতার চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গতকাল মঙ্গলবার কমিশনের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এ ছাড়া আশুগঞ্জ পাওয়ার স্টেশন কম্পানির ১০০ কোটি টাকার বন্ডের আইপিও ও প্রিমিয়ার ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে কমিশন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আহমাদ অ্যান্ড আখতারের পার্টনার শাহেদ মোহাম্মদের অবসরের কারণে নিরীক্ষা প্রতিষ্ঠানটি পার্টনারশিপ থেকে প্রোপ্রাইটরশিপে পরিণত হয়েছে। গত ২৬ মে দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) থেকে এক চিঠির মাধ্যমে জানানো হয়। কমিশনের এই সিদ্ধান্তের ফলে প্রতিষ্ঠানটি পুঁজিবাজারসংশ্লিষ্ট কম্পানির আর্থিক হিসাব নিরীক্ষা করতে পারবে না।

প্রিমিয়ার ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড : তালিকাভুক্ত প্রিমিয়ার ব্যাংকের ৫০০ কোটি টাকার সাবঅর্ডিনেট ফ্লোটিং রেট বন্ড অনুমোদন দিয়েছে কমিশন। জানা যায়, বন্ডটির মেয়াদ সাত বছর, নন-কনভার্টেবল, পূর্ণ অবসায়ন ও অতালিকাভুক্ত সাবঅর্ডিনেট বন্ড, যা সাত বছরে পূর্ণ অবসায়ন হবে। এই বন্ডে বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে কিনতে পারবেন। বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা।

আশুগঞ্জ পাওয়ারের বন্ড : সরকারি মালিকানাধীন আশুগঞ্জ পাওয়ার স্টেশন কম্পানির বন্ডের আইপিও অনুমোদন পেয়েছে। যার মাধ্যমে ১০০ কোটি টাকা অর্থ উত্তোলন করবে কম্পানিটি। কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, আশুগঞ্জ পাওয়ারের পাঁচ হাজার টাকা ইস্যু মূল্যের দুই লাখ নন-কনভার্টেবল, রিডেম্বল, কূপন বেয়ারিং বন্ড আইপিওর মাধ্যমে ইস্যু করার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা