kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

প্রণোদনার আশায় ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক   

১২ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আর এক দিন পরই ঘোষিত হচ্ছে আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট। পুঁজিবাজারের মন্দাবস্থায় বাজেটে প্রণোদনার আশায় বুক বেঁধেছে বিনিয়োগকারীরা। তাদের প্রত্যাশা, প্রাক-বাজেট আলোচনা ও বিভিন্ন সময় সরকারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা পুঁজিবাজারে প্রণোদনার বিষয়ে আশ্বাস দিয়েছেন, তাঁরা আশ্বাসের বাস্তবায়ন দেখতে চান।

আর সংশ্লিষ্টরা বলছেন, বাজেটে প্রণোদনার আশায় পুঁজিবাজারের মূল্যসূচক ও লেনদেন বৃদ্ধি পেয়েছে। প্রণোদনা পেলে পুঁজিবাজারও এগিয়ে যাবে। ঈদের আগে শেয়ার কেনার চাপ কম থাকলেও ঈদের পর বিনিয়োগকারীর সক্রিয়তা বেড়েছে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, ঈদের পর তিন কার্যদিবসে ঊর্ধ্বমুখী হয়েছে পুঁজিবাজার। শেয়ার কেনার চাপ বেশি থাকায় সূচক ও লেনদেন বাড়ছে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের মূল্যও বৃদ্ধি পাচ্ছে।

জানা যায়, প্রাক-বাজেট আলোচনায় পুঁজিবাজারসংশ্লিষ্টরা বাজার উন্নয়নে কতিপয় প্রস্তাবনা দেয়। দ্বৈত করনীতি প্রত্যাহার, করমুক্ত লভ্যাংশ আয়সীমা বৃদ্ধি ও করপোরেট কর কমানোর ক্ষেত্রেও প্রস্তাবনা দেয় সংশ্লিষ্টরা।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও মূল্যসূচক বৃদ্ধি পেয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন হ্রাস পেয়েছে।

ডিএসইতে শেয়ার কেনার চাপ থাকায় সূচক ও লেনদেন বৃদ্ধি পায়। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৮ কোটি ৬৮ লাখ টাকা আর সূচক বেড়েছে ৪৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮৪ কোটি ৮৯ লাখ টাকা আর সূচক বেড়েছিল ২৮ পয়েন্ট।

সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯৯ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৯৭ পয়েন্ট।

মন্তব্য