kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

সূচক ও লেনদেন কমেছে ডিএসইতে

নিজস্ব প্রতিবেদক   

১৩ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেয়ার বিক্রির চাপ বেশি থাকায় পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমার পাশাপাশি সূচক ও লেনদেনেও পতন ঘটেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমেছে কিন্তু লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা বৃদ্ধি পেয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৬ লাখ টাকা। আর সূচক বেড়েছে ২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৭৬ কোটি ২২ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৩ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপ থাকলেও পরবর্তীতে বিক্রির চাপ বেড়েছে। এতে দিনের সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ২৭৩ পয়েন্ট। ডিএস-৩০ মূল্য সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৮৪৬ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে এক হাজার ২১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কপ্তানির মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, দাম কমেছে ১৫০টির আর অপরিবর্তিত রয়েছে ৪৪ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ফরচুন শুজ। কম্পানিটির লেনদেন হয়েছে ২০ কোটি ১৫ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বিএসসির লেনদেন হয়েছে ১৮ কোটি ৩৯ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা পাওয়ারগ্রিডের লেনদেন হয়েছে ১২ কোটি ৯২ লাখ টাকা। অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৫ লাখ টাকা। আর সূচক কমেছে ৮ মিনিট। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি সাত লাখ টাকা। আর সূচক কমেছিল ১৪ পয়েন্ট। গতকাল লেনদেন হওয়া ২২৭ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৪টির, দাম কমেছে ৯৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৮ কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা