kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

পোশাক শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় নজর দেওয়া জরুরি

নিজস্ব প্রতিবেদক   

১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



বিশ্ববাজারে বাংলাদেশ দ্বিতীয় পোশাক উৎপাদনকারী দেশ। এটি দেশের সর্বাধিক বৈদেশিক মুদ্রা উপার্জনকারী খাত। একই সঙ্গে প্রায় ৪২ লাখ মানুষ প্রত্যক্ষভাবে কাজ করে, এর অধিকাংশই নারী। সরকার কর্মপরিবেশ উন্নয়ন, শ্রমিকদের মজুরি বৃদ্ধি, দক্ষ কর্মী তৈরিতে প্রশিক্ষণসহ নানা পদক্ষেপ নিলেও শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি এখনো সেভাবে প্রাধান্য পায়নি। গতকাল বুধবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে আয়োজিত সাসটেইনেবল অ্যাপারেল সামিট অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি এনিক বর্ডিন এবং নেদারল্যান্ডস দূতাবাসের ডেপুটি হেড অব মিশন এবং অর্থনৈতিক সম্পর্ক ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক প্রধান জারন স্টিগস এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ও ডাচ্-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে।

টিপু মুনশি বলেন, ‘রানা প্লাজার ঘটনা দুর্ভাগ্যজনক হলেও এটা আমাদের জন্য সুদূরপ্রসারী কিছু ইতিবাচক কার্যক্রম গ্রহণের সুযোগ সৃষ্টি করেছে। যার ফলে আমরা এখন শ্রমিকদের নিরাপত্তাসহ সামগ্রিক স্বার্থ সংরক্ষণে আরো গুরুত্ব দিচ্ছি।’

মন্তব্য