kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১         

পুঁজিবাজার ফের নিস্তেজ

নিজস্ব প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পুঁজিবাজার ফের নিস্তেজ

এগিয়ে নিয়ে নানামুখী উদ্যোগ ও সহায়তার পরও পেছনে হাঁটছে পুঁজিবাজার। নতুন সরকার গঠনের পর হঠাৎ তেজি হওয়া পুঁজিবাজার আবারও নিস্তেজ হয়ে পড়েছে। শেয়ার বিক্রির চাপে ক্রমেই সূচক হারাচ্ছে, কমছে লেনদেন। সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন তিন মাস পেছনে ফিরে গেল। নির্বাচনের আগে নানা দোলাচলে গত ২৬ ডিসেম্বর ৩৮৮ কোটি ২৪ লাখ টাকা লেনদেন হয়েছিল। কিন্তু এই সময়ের পর নতুন আশায় ঊর্ধ্বমুখী হয় পুঁজিবাজার, লেনদেনও হাজার কোটি টাকা ছাড়ায়।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯০ কোটি ৯৯ লাখ টাকা। আর সূচক কমেছে ৩০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪১৪ কোটি ৬৯ লাখ টাকা আর সূচক কমেছিল ৩০ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ৩০ ডিসেম্বর নির্বাচনের পর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে নতুন মাত্রা যোগ হয় পুঁজিবাজারে। শেয়ার কেনার চাপ বাড়লে হঠাৎ তেজি হয়ে ওঠে বাজার। লেনদেন ও সূচকও বাড়ে অস্বাভাবিক। কিন্তু জানুয়ারি মাসের শেষে মুদ্রানীতি ঘোষণার আগে ও পরে বাজারে পতন শুরু হয়। এই সময়ের পর থেকে উত্থান-পতনের মধ্য দিয়েই চলছে বাজার।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ডিসেম্বর মাসের চেয়ে ডিএসইর মূল্যসূচক ও বাজার মূলধনে এগিয়েছে পুঁজিবাজার কিন্তু লেনদেনে অনেক পেছনে রয়েছে। গত ২৬ ডিসেম্বর ডিএসইতে সূচক ছিল ৫৩৪৯ পয়েন্ট। আর মূলধন ছিল তিন লাখ ৮৫ হাজার ১৫৫ কোটি ৫৩ লাখ টাকা। গতকাল বৃহস্পতিবার সূচক দাঁড়িয়েছে ৫৫৭০ পয়েন্ট আর মূলধন দাঁড়িয়েছে চার লাখ ১৪ হাজার ৯০৭ কোটি ৩১ লাখ টাকা।

গতকাল ডিএসইতে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৫৭০ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১২ পয়েন্ট কমে এক হাজার ৯৯২ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে এক হাজার ২৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, কমেছে ১৫৪টির আর অপরিবর্তিত রয়েছে ৫৬টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে সিঙ্গার বিডি। কম্পানিটির লেনদেন হয়েছে ২৩ কোটি ৭১ লাখ টাকা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৯ কোটি ৫১ লাখ টাকা আর সূচক কমেছে ৩৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ৩৮ লাখ টাকা। গতকাল লেনদেন হওয়া ২৩৬টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৫টির, দাম কমেছে ১৩৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৪টি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা