kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

‘তেলা মাথায় তেল না দিয়ে ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ বাড়ান’

বাণিজ্য ডেস্ক   

১৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বড় বড় যাঁরা আছেন, তেলওয়ালার মাথায় আরো তেল না দিয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে ক্ষুদ্র উদ্যোক্তাদের সহজে ও কম সুদে ঋণ বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। গতকাল শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত সপ্তাহব্যাপী সপ্তম জাতীয় এসএমই পণ্যমেলা-২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ বলেন, এসএমই পণ্যের উন্নয়ন বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান আমলেই চিন্তা করেছেন। পরে যখনই সুযোগ পেয়েছেন, তখনই ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থা গড়ে তুলেছেন। আজ সেখানে আমাদের কাজের অনেক সুযোগ আছে।’ তিনি বলেন, ‘আজ শেখ হাসিনার নেতৃত্বে গ্লোবাল ফ্যামিলিতে চলে গেছে বাংলাদেশ। আমাদের অনেক কিছুই আজ অন্যদের অনুকরণীয়। স্বাধীনতার পর আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর পরই বড় বড় কাজ হয়। বঙ্গবন্ধু যেমন বিসিক (বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন) করেছেন, তেমনি তাঁর কন্যা শেখ হাসিনা করেছেন এসএমই ফাউন্ডেশন। যার মাধ্যমে দেশব্যাপী নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে।’

এসএমই পণ্যের মেলা প্রসঙ্গে শিল্পমন্ত্রী নূরুল মজিদ বলেন, এই মেলা বিশাল একটি উদ্যোগ। এতে প্রায় ৩০০ স্টল আছে। তাই নারীদের দেশীয় পণ্য তৈরিতে অঞ্চল ভিত্তিতে সহযোগিতা করতে কম সুদে সহজে ঋণ দিতে হবে। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব উল্লাহর সভাপতিত্বে অন্যদের মধ্যে শিল্পসচিব আবদুল হালিমসহ সারা দেশ থেকে আসা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা