kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

বৈশ্বিক কম্পানির বড় পদে নারী ২৯%

বাণিজ্য ডেস্ক   

১৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বৈশ্বিক কম্পানিগুলোতে ব্যবস্থাপনা ও নির্বাহী পদে এ বছর সবচেয়ে বেশি নারী উঠে এসেছেন বলে দাবি করা হয়েছে গ্র্যান্ট থর্নটনের এক প্রতিবেদনে। ‘উইমেন ইন বিজনেস রিপোর্ট ২০১৯’ শীর্ষক এ প্রতিবেদনে বলা হয়, এ বছর বিশ্বে কম্পানির ঊর্ধ্বতন ব্যবস্থাপনায় নারী বেড়ে হয়েছে রেকর্ড ২৯ শতাংশ। এর পাশাপাশি নির্বাহী পদেও নারীর সংখ্যা বেড়েছে। ফলে নেতৃত্বশীল পর্যায়ে নারী এখন প্রতি চারজনে একজনের বেশি। তবে চাকরির জন্য আবেদন বা সাক্ষাৎকার দেওয়ার ক্ষেত্রে নারীরা এখনো বৈষম্যের শিকার হচ্ছে।

গত পাঁচ বছরে বৈশ্বিক ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর সিনিয়র পর্যায়ে নারী নিয়োগ ২০ শতাংশ পয়েন্ট বেড়েছে। শুধু গত বছরই বেড়েছে ১২ পয়েন্ট। গবেষণায় দেখা যায়, কিছু কিছু ক্ষেত্রে নারীরা সহজে উন্নতি করছে। যেমন অর্থ বিভাগের শীর্ষ পর্যায়ে নারীর সংখ্যা অন্য খাতের তুলনায় বেশি। প্রতিবেদনে বলা হয়, কম্পানির সিনিয়র পদে নারী নিয়োগের ক্ষেত্রে আঞ্চলিক প্রভাব রয়েছে। অনেক ক্ষেত্রে একটি দেশের সংস্কৃতি, অর্থনীতি এবং রাজনীতি নারী উন্নয়নে অনুঘটক হিসেবে ভূমিকা রাখে। যেমন পূর্ব ইউরোপে এক-তৃতীয়াংশ বা ৩২ শতাংশ নারী সিনিয়র পদে রয়েছে, যা বৈশ্বিক গড়ের চেয়ে বেশি। এশিয়া প্যাসিফিক অঞ্চলে সিনিয়র পদে নারী ২৮ শতাংশ, যা বৈশ্বিক গড়ের চেয়ে কম।

বসটন কনসালটিং গ্রুপের (বিসিজি) এক প্রতিবেদনে বলা হয়, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়ার ব্যবসাপ্রতিষ্ঠানগুলোতে দেখা গেছে কম্পানির পণ্য ও সেবায় উদ্ভাবন এবং রাজস্ব বৃদ্ধিতে ব্যবস্থাপনা টিমে বৈচিত্র্য জরুরি। যেসব কম্পানির ব্যবস্থাপনা পদে নারী ২০ শতাংশের বেশি সেগুলোতে উদ্ভাবন বেড়েছে উল্লেখযোগ্য হারে।

মন্তব্য



সাতদিনের সেরা