kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

নবায়নযোগ্য জ্বালানি প্রযুক্তি মেলা ১০ মার্চ

নিজস্ব প্রতিবেদক   

৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাশ্রয়ী জ্বালানির জন্য শিল্প খাতে এক অঙ্কের সুদে ঋণ দেয় অবকাঠামো খাতে অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কম্পানি (ইডকল)। পোশাক ও বস্ত্র খাতের প্রতিষ্ঠানগুলো এই সুবিধা নিতে অগ্রাধিকার পাবে বলে জানান প্রতিষ্ঠানটির উপপ্রধান নির্বাহী কর্মকর্তা এস এম মনিরুল ইসলাম।

গতকাল রবিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে দুই দিনের সাশ্রয়ী ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা ও প্রযুক্তি মেলা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। আগামী ১০ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এই মেলা অনুষ্ঠিত হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ছিলেন ইডকলের প্রেসিডেন্ট করপোরেট অ্যাফেয়ার্স নাজমুল হক ফয়সাল, হেড অব রিনিউয়েবল এনার্জি এনামুল করিম পাভেল, চিফ রিস্ক অফিসার মোহাম্মদ জাবেদ এমরান প্রমুখ। সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, জ্বালানি খাতের সংশ্লিষ্টদের নিয়ে এই প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। এর উদ্দেশ্য নবায়নযোগ্য শক্তি, এনার্জি এফিসিয়েন্সি এবং গ্রিন বিল্ডিং প্রযুক্তির প্রসার, বাজার সৃষ্টি ও সম্প্রসারণ, অর্থায়ন ও নীতিনির্ধারণ করা। এ ছাড়া অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে বিবিধ জ্ঞান ও চিন্তাভাবনার আদান-প্রদান এবং এ ধরনের প্রতিবন্ধকতাগুলো দূর করা।

উদ্যোক্তারা জানান, বিআইসিসিতে এই প্রযুক্তি মেলায় ১০০টি নবায়নযোগ্য শক্তি, এনার্জি এফিসিয়েন্সি এবং গ্রিন বিল্ডিংসংশ্লিষ্ট বিভিন্ন প্রযুক্তি ও প্রকল্প প্রদর্শিত হবে।

মন্তব্য



সাতদিনের সেরা