kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

আমেরিকান রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

জিএসপি পুনর্বহাল চায় বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক   

৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের বাজারে বিশেষ অগ্রাধিকার বাজার সুবিধা (জিএসপি) পুনর্বহালের আহ্বান জানিয়েছেন তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

গতকাল রবিবার রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ কার্যালয়ে ঢাকায় আমেরিকান রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সৌজন্য সাক্ষাতে এলে বিজিএমইএ সভাপতি এই আহ্বান জানান। মতবিনিময়ে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর সহসভাপতি মোহাম্মদ নাছির ও পরিচালক মো. মুনির হোসেন।

মতবিনিময় শেষে সিদ্দিকুর রহমান সাংবাদিকদের এসব তথ্য জানিয়ে আরো বলেন, আমেরিকান নতুন রাষ্ট্রদূতের সঙ্গে মূলত দুটি বিষয়ে কথা হয়; জিএসপি পুনর্বহাল ও যুক্তরাষ্ট্র থেকে তুলা আমদানি।

বিজিএমইএ সভাপতি সাংবাদিকদের বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর ১৬ শর্ত দিয়ে যুক্তরাষ্ট্র তার বাজারে বাংলাদেশের জিএসপি স্থগিত করে। গত পাঁচ বছরের সেই সুবিধা পুনর্বহাল করা হয়নি। অন্যদিকে এরই মধ্যে বাংলাদেশ তাদের দেওয়া ১৫ শর্তই পূরণ করেছে। কিন্তু জিএসপি পুনর্বহাল করা হয়নি। এ ছাড়া পোশাক খাত জিএসপি পেত না। তবে এবার পুনর্বহাল করা হলে এতে তৈরি পোশাক খাতকেও জিএসপির আওতায় আনার অনুরোধ জানান বিজিএমইএ সভাপতি।

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের বস্ত্র খাতের ব্যবসায়ীদের তুলা আমদানির আগ্রহের বিষয়টি তুলে ধরে বিজিএমইএ সভাপতি রাষ্ট্রদূতকে জানান, আমাদের উদ্যোক্তারা যুক্তরাষ্ট্রে স্পিনিং মিল করে সেখান থেকে তুলা আমদানি করতে চায়। সেই ক্ষেত্রে উদ্যোক্তারা কী কী সুবিধা পেতে পারে বিষয়টি জানতে তিনি আগ্রহ প্রকাশ করেন।

মতবিনিময়কালে আর্ল রবার্ট মিলার বিজিএমইএ সভাপতিকে বলেন, বাংলাদেশে তৈরি পোশাক খাতের শ্রমিকদের শ্রম অধিকার ও মানবাধিকারে বেশ উন্নতি হয়েছে। তবে সম্প্রতি ১১ হাজার শ্রমিক কর্মচ্যুতির বিষয়ে তিনি অসন্তোষ প্রকাশ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা