kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

মোংলা বন্দরে সর্বোচ্চ জাহাজ আসার রেকর্ড

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি   

৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মোংলা বন্দরে সর্বোচ্চ জাহাজ আসার রেকর্ড

মোংলা বন্দরে ফেব্রুয়ারিতে ভিড়েছে ১০০টি জাহাজ

মোংলা বন্দর প্রতিষ্ঠার ৬৯ বছরে সর্বোচ্চ জাহাজ আগমনের রেকর্ড করেছে কর্তৃপক্ষ। গতবারের তুলনায় চলতি অর্থবছরেই পর পর দুবার এ রেকর্ড সৃষ্টি হয়। ২০১৮-১৯ অর্থবছরের নভেম্বরে বন্দরে আসে ৯১টি জাহাজ। গত ফেব্রুয়ারিতে মোংলায় জাহাজ ভিড়েছে ১০০টি। এর আগে ডিসেম্বরে ৮২টি ও জানুয়ারিতে ৮৭টি জাহাজ ভেড়ে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর এ কে এম ফারুক হাসান বলেন, এ বন্দরে একসময়ে (২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত) যেখানে বছরেই মাত্র ৭০-৮০টি জাহাজ আসত আর এখন সেখানে প্রতি মাসে ৭০-৮০টি ছাড়িয়ে ১০০টিতে উন্নীত হয়েছে। তিনি বলেন, ‘১০০টি জাহাজ আসা মোংলা বন্দরের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড। আমরা আশা করছি, পদ্মা সেতু, মোংলা-খুলনা রেললাইন, রামপাল তাপ বিদ্যুেকন্দ্র ও খানজাহান আলী বিমানবন্দরের কাজ সম্পন্ন হলে মোংলা বন্দরে জাহাজের আগমন আরো বেশি বৃদ্ধি পাবে।’

তিনি আরো বলেন, গত বুধবার একনেকে (জাতীয় নির্বাহী কমিটির সভায়) মোংলা বন্দরের উন্নয়নে ৪৩৩ কোটি টাকা ব্যয়ে ৭৫টি (ইকুইপমেন্ট) কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং যন্ত্রপাতি ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। পদ্মা সেতু চালু হলে মোংলা বন্দরের ওপর যে চাপ বাড়বে, সে জন্য এখন থেকেই বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে সরকার।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা