kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

দুই হাজার কোটি ডলারের ক্রীড়াশিল্প গড়ছে কাতার

বাণিজ্য ডেস্ক   

২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী ২০২২ সাল নাগাদ ২০ বিলিয়ন ডলারের ক্রীড়াশিল্প গড়ে তুলতে চায় কাতার। সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, সৌদি আরবের সঙ্গে আঞ্চলিক দ্বন্দ্বের পরিপ্রেক্ষিতে অবস্থান শক্তিশালী করতে স্বতন্ত্র বাজারব্যবস্থা গড়ে তুলতে কাজ করছে দেশটি। কাতার ফিন্যানশিয়াল সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা ইউসুফ মোহাম্মদ আল-জায়দা বলেন, ‘আমি আশা করছি, আগামী তিন বছরের মধ্যেই আমাদের ক্রীড়াশিল্প গড়ে তোলার লক্ষ্য পূরণ হবে।’ তিনি বলেন, এ শিল্পে বড় ধরনের প্রসার ঘটবে।

আগামী ২০২২ সালে বিশ্বকাপ ফুটবলের আসর বসছে কাতারে। এর পাশাপাশি দেশটি অলিম্পিক আয়োজনের লক্ষ্য নিয়েও এগোচ্ছে। জায়দা বলেন, ‘নতুন লক্ষ্য ধরেই আমরা এগিয়ে যাব। এ উন্নয়নের লক্ষ্য শুধু কাতারকে আন্তর্জাতিক ক্রীড়া আয়োজনের উপযুক্ত করা নয়। বরং আমরা খেলাসংশ্লিষ্ট চিকিৎসা ও প্রশিক্ষণ সুবিধাদি বিশ্বমানের করে গড়ে তুলতে চাই। আমাদের ক্রীড়া প্রশিক্ষণ কেন্দ্র ‘অ্যাসপায়ার একাডেমি’ এরই মধ্যে সাফল্য ও আন্তর্জাতিক খ্যাতি অর্জন করতে শুরু করেছে।

দেশটির সরকার সমর্থিত ব্যবসায়ী সংগঠন কিউএফসি কাতারে দেশীয় ও আন্তর্জাতিক বিনিয়োগ বাড়াতে কাজ করছে। জায়দা স্বীকার করেন যে নতুন এসব নীতি মূলত সৌদি আরবের সঙ্গে রাজনৈতিক উত্তেজনা তৈরি হওয়ার পর থেকেই জোরদার হয়েছে। ২০১৭ সালের জুন থেকে সৌদি নেতৃত্বাধীন অবরোধের কারণে কাতার তার প্রতিবেশীদের কাছ থেকে আলাদা হয়ে যায়। এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা