kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

ব্রিটেনের বিশেষজ্ঞ মত

ফাইভজিতে হুয়াওয়ে হুমকি নিয়ন্ত্রণযোগ্য

বাণিজ্য ডেস্ক   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টেলিকম নেটওয়ার্কে হুয়াওয়ে থেকে কোনো ঝুঁকি তৈরি হলে সেটি নিয়ন্ত্রণযোগ্য বলে মত দিয়েছেন যুক্তরাজ্যের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। ফাইভজি নেটওয়ার্কে হুমকি উল্লেখ করে যুক্তরাষ্ট্র যখন তার মিত্রদের হুয়াওয়ে বাদ দেওয়ার তাগিদ দিচ্ছে তখন যুক্তরাজ্যের বিশেষজ্ঞদের এ মত সেই প্রচারণাকে দুর্বল করে দেবে।

যুক্তরাষ্ট্রের অভিযোগ হচ্ছে, হুয়াওয়ে চীন সরকারের পক্ষেই কাজ করছে, ফলে তারা যেকোনো দেশের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তি করতে পারে বা তথ্য পাচার করতে পারে। কিন্তু হুয়াওয়ে বরাবরের মতোই দাবি করে আসছে তারা চীন সরকারকে কর ছাড়া আর কিছুই দেয় না। এর আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ফাইভজি নেটওয়ার্ক সরঞ্জাম সরবরাহে হুয়াওয়েকে নিষিদ্ধ করেছে।

যুক্তরাষ্ট্র তাদের টেলিকম প্রকল্পে হুয়াওয়ের সরঞ্জাম ক্রয় বন্ধ করে দিয়েছে। কানাডাও পর্যালোচনা করে দেখছে, হুয়াওয়ে কোনো হুমকি তৈরি করবে কি না। তবে ভোডাফোন, ইই এবং থ্রিসহ যুক্তরাজ্যের বেশির ভাগ মোবাইল ফোন কম্পানিই ফাইভজি নেটওয়ার্ক তৈরিতে হুয়াওয়ের সঙ্গে কাজ করছে। তারা সরকারের সিদ্ধান্তের অপেক্ষা করছিল। সরকারের পক্ষ থেকে এখনো সিদ্ধান্ত দেওয়া না হলেও নিরাপত্তা সংস্থা ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার জানায়, হুয়াওয়ে ইঞ্জিনিয়ার ও সাইবার নিরাপত্তা নিয়ে যথাযথ পর্যালোচনা করে এ সিদ্ধান্তে আসা যায় যে এদিক থেকে যেকোনো হুমকি নিয়ন্ত্রণযোগ্য। বিবিসি, রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা