kalerkantho

শনিবার । ১৬ নভেম্বর ২০১৯। ১ অগ্রহায়ণ ১৪২৬। ১৮ রবিউল আউয়াল ১৪৪১     

শীর্ষ পাঁচ দানশীল

ভারতের সবচেয়ে বড় দানবীর মুকেশ আম্বানি

বাণিজ্য ডেস্ক   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ভারতের সবচেয়ে বড় দানবীর মুকেশ আম্বানি

ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানি দেশটির শীর্ষ দানশীলও। তিনি গত এক বছরে মানুষের কল্যাণে ৪৩৭ কোটি রুপি দান করে ভারতের শীর্ষ দানশীলের স্বীকৃতি পেয়েছেন। সম্প্রতি প্রকাশিত ‘হুরুন ইন্ডিয়ান ফিল্যানথ্রোপি লিস্ট ২০১৮’ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মুকেশ আম্বানি ভারতের অন্যতম বৃহৎ শিল্প গ্রুপ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও এমডি। ২০০ কোটি রুপি দান করে তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন পিরামল গ্রুপের চেয়ারম্যান আজে পিরামল। তিনি শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়নে দান করেছেন।

চীনভিত্তিক হুরুন রিসার্চ ইনস্টিটিউট এ প্রতিবেদন প্রকাশ করে। এ তালিকায় সেসব ভারতীয় ধনীকে অন্তর্ভুক্ত করা হয়েছে, যাঁরা ১ অক্টোবর ২০১৭ থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত এক বছরে ১০ কোটি রুপি বা তার বেশি অর্থ দান করেছেন। প্রতিবেদনে উঠে আসা ধনীরা গত এক বছরে দান করেছেন এক হাজার ৫৬০ কোটি রুপি। গড়ে ৪০ কোটি রুপি করে। দান সবচেয়ে বেশি এসেছে শিক্ষা খাতে। স্বাস্থ্য খাত পেয়েছে ১২ শতাংশ এবং গ্রামীণ উন্নয়নে ১০ শতাংশ। তালিকায় উঠে আসা ৩৯ জন ভারতীয়র মধ্যে একমাত্র নারী হিসেবে প্রতিনিধিত্ব করছেন মনজু ডি গুপ্তা।

সামাজিক দায়বদ্ধতার আওতায় মুকেশ আম্বানি তাঁর রিলায়েন্স ফাউন্ডেশনের মাধ্যমে সবচেয়ে বেশি দান করেছেন শিক্ষা খাতে। এ ছাড়া সামাজিক, গ্রামীণ উন্নয়ন এবং স্বাস্থ্যসেবা খাতেও তিনি দান করেছেন। এর আগে গত বছরের সেপ্টেম্বরে ভারতের ধনীদের নিয়ে হুরুন প্রকাশিত আরেক প্রতিবেদনে বলা হয়েছিল টানা সপ্তম বছর ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানি। ২০১৮ সালের ৩১ জুলাই পর্যন্ত তাঁর নিট সম্পদ দাঁড়িয়েছে তিন লাখ ৭১ হাজার কোটি রুপি।

এবারের তালিকায় ১৩০ কোটি রুপি দান করে তৃতীয় দানশীল হয়েছেন উইপরো চেয়ারম্যান আজিম প্রেমজি। তিনি আজিম প্রেমজি ফাউন্ডেশনের মাধ্যমে দেশের শিক্ষা খাতে অব্যাহতভাবে দান করে যাচ্ছেন।

তালিকায় চতুর্থ স্থানে আছেন আদি গোদরেজ ও তাঁর পরিবার। তিনি দান করেছেন ৯৬ কোটি রুপি। পঞ্চম স্থানে আছেন ইউসুফ আলী এমএ, তিনি দান করেছেন ৭০ কোটি রুপি। ষষ্ঠ স্থানে আছেন শিভ নাদার, তিনি দান করেছেন ৫৬ কোটি রুপি। ৪০ কোটি রুপি দান করে এ তালিকায় সপ্তম হয়েছেন শবজি ধোলাকিয়া। ৩৬ কোটি রুপি করে দান করে যৌথভাবে অষ্টম স্থানে আছেন শাপুর পাল্লঞ্জি মিস্ত্রি ও সাইরাস পাল্লঞ্জি মিস্ত্রি। দশম স্থানে আছেন গৌতম আদানি। তিনি দান করেছেন ৩০ কোটি রুপি। ফিন্যানশিয়াল এক্সপ্রেস।

মন্তব্য



সাতদিনের সেরা