kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

ব্যবসা সফল হয়নি বিশ্বের যে ১০টি আইডিয়া

বাণিজ্য ডেস্ক   

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাজার বুঝতে না পারায় বিশ্বের অনেক সফল প্রতিষ্ঠানের বেশ কয়েকটি উচ্চাভিলাষী প্রকল্প হুমড়ি খেয়ে পড়ে। এমন ১০টি ব্যর্থ প্রকল্প হলো—

এয়ারবাস-৩৮০ : এয়ারবাস থেকে ঘোষণা করা হয় তারা তাদের সবচেয়ে বেশি ধারণক্ষমতাসম্পন্ন ডবল ডেকার বিমান এয়ারবাস-৩৮০ উৎপাদন বন্ধ করে দেবে।

পেপসি ব্লু : ২০০২ সালে বাজারে আসা পেপসি ব্লু অনেকটা বেরি-স্বাদযুক্ত পানীয় ছিল। এই পণ্যটির প্রচার ও প্রসারে প্রতিষ্ঠানটি কোনো কমতি রাখেনি। কিশোর-কিশোরীদের আকৃষ্ট করতে এর প্রচারে পপ গায়িকা ব্রিটনি স্পিয়ার্সকে যুক্ত করা হয়েছিল। তবে পেপসি ব্লু-এর সমস্যা শুরু হয় তাদের নীল রংটি নিয়ে।

মাইক্রোসফটের জুন : অ্যাপল তাদের পোর্টেবল মিউজিক প্লেয়ার আইপড দিয়ে বাজার দখল করছে দেখে প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফট নিজস্ব পরিসর তৈরি করে দ্য জুন নামের মিউজিক প্লেয়ার। দ্য জুন সেসব ফিচারগুলো যুক্ত করেছিল যেগুলো আইপডে ছিল না। যেমন কোনো তারের সাহায্য ছাড়াই অন্য ব্যবহারকারীদের সঙ্গে গান শেয়ার করা। তবুও এই পণ্যটি বাজারে টিকতে পারেনি।

সেগওয়ে : দুই চাকার ব্যক্তিগত এই বাহনটি ২০০১ সালে বাজারে আনা হয়। এটি প্রথম প্রকাশ করা হয়েছিল যুক্তরাষ্ট্রের লাইভ টিভিতে। অনেকে একে বিপ্লবী উদ্ভাবন হিসেবে প্রশংসা করে। এ কারণে নির্মাতারা সপ্তাহে ১০ হাজার ইউনিট বিক্রির স্বপ্ন দেখেছিলেন, কিন্তু শিগগিরই তারা কঠিন বাস্তবতার মুখোমুখি হন। 

গ্যালাক্সি নোট-৭ : ২০১৬ সালের আগস্টে স্যামসাংয়ের গ্যালাক্সি নোট-৭ বাজারে আসে। বড় পর্দার এই সংস্করণটি নিরাপত্তা সমস্যায় ব্যর্থতার মুখে পড়ে।

কুইকস্টের : নেটফ্লিক্সের স্ট্রিমিং ব্যবসাটি ২০১১ সালে বন্ধ করা হয়েছিল যখন সিইও রিড হেস্টিংস মনে করেছিলেন যে তিনি তাঁর ডিভিডি ভাড়ার সার্ভিসটি দিয়েই নিরাপদে ব্যবসা করতে পারবেন। কিন্তু নেটফ্লিক্স থেকে এটি আলাদা করার সিদ্ধান্ত এবং এর জন্য পৃথক সাবস্ক্রিপশন চার্জ এক মাসের মাথায় এই ধারণাটিকে আছড়ে ফেলে।

নাইকির ফিউলব্র্যান্ড : খেলার পোশাকের বৃহৎ প্রতিষ্ঠান নাইকি ২০১২ সালে তার পরিধানযোগ্য ফিটনেস ট্র্যাকার বাজারে আনে। কিন্তু সমালোচক এবং গ্রাহক কোনো পক্ষই এই পণ্যটির প্রশংসা করেনি।

আইবো (সোনি) : সোনির রোবটিক কুকুরটি ১৯৯৯ সালে অনেক প্রতিশ্রুতি দিয়ে বাজারে এসেছিল। এটি ১০০টি আদেশের প্রতিক্রিয়া দিতে এমনকি কথা বলতে পারত। কিন্তু প্রথম তিন হাজার ইউনিট এক ঘণ্টারও কম সময়ে নষ্ট হলে আইবো আর লাভ করতে পারেনি।

ইভিওয়ান : টেসলা নয়, বিশ্বের প্রথম বিপুল উৎপাদিত বৈদ্যুতিক গাড়ি ছিল জেনারেল মোটরসের ইভিওয়ান। গাড়িটি ঠাণ্ডা আবহাওয়াতে কাজ করতে পারেনি। পরে ১৯৯৯ সালে তারা নিজেদের গুটিয়ে নেয়।

ট্রাম্প বিশ্ববিদ্যালয় : বর্তমান আমেরিকান প্রেসিডেন্ট ২০০৫ সালে চালু করেছিলেন ট্রাম্প বিশ্ববিদ্যালয়, রিয়েল এস্টেট শিল্পে মানুষকে অর্থ উপার্জনের কৌশল শেখানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। তবে শিক্ষার্থীরা প্রতারণার অভিযোগ এবং জালিয়াতির মামলা করলে ২০১০ সালে এটি বন্ধ হয়ে যায়। বিবিসি বাংলা।

মন্তব্য



সাতদিনের সেরা