kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

সূচক কমেছে পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেয়ার কেনার চাপ থাকলেও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে মূল্যসূচকের পতন ঘটেছে। আগের দিনের চেয়ে লেনদেন বাড়লেও কমেছে সূচক, আর বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম বেড়েছে।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার ৯০১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এতে সূচক কমেছে প্রায় ২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৭১৯ কোটি ১২ লাখ টাকা আর সূচক কমেছিল ২৯ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ৭৩১ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৩ পয়েন্ট কমে এক হাজার ৯৯৯ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ৩০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৪৮ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, দাম কমেছে ১৪৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ফরচুন শুজ। কম্পানিটির লেনদেন হয়েছে ৭৬ কোটি ৫৭ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন হয়েছে ৪৯ কোটি ৮৮ লাখ টাকা, আর তৃতীয় স্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন কেবলসের লেনদেন হয়েছে ২৮ কোটি ১৭ লাখ টাকা। মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে ফরচুন শুজ, গ্লোবাল ইনস্যুরেন্স, বসুন্ধরা পেপার, জাহিন স্পিনিং, এফবিএফআইএফ, হামিদ ফ্যাব্রিকস। 

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৯ কোটি ৮১ লাখ টাকা। আর সূচক কমেছে ১৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ৫৫ লাখ টাকা। মঙ্গলবার লেনদেন হওয়া ২৬৮ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৪টির, দাম কমেছে ১০৬টির আর অপরিবর্তিত রয়েছে ২৮ কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা