kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

ব্রেক্সিটে লন্ডন ছেড়ে নেদারল্যান্ডসে যাচ্ছে ২৫০ কম্পানি

বাণিজ্য ডেস্ক   

১২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রেক্সিটে লন্ডন ছেড়ে নেদারল্যান্ডসে যাচ্ছে ২৫০ কম্পানি

২০১৬ সালে অনুষ্ঠিত ব্রেক্সিট গণভোটের পর থেকেই ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) বিনিয়োগ বাড়াচ্ছে ব্রিটিশ কম্পানিগুলো। গতকাল সোমবার প্রকাশিত একটি একাডেমিক গবেষণা প্রতিবেদনে বলা হয়, গণভোটের ফলে ব্রিটেন থেকে ইইউ দেশগুলোতে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) বেড়েছে ১২ শতাংশ বা ৮.৩ বিলিয়ন পাউন্ড। ২০১৬ সালের মধ্য সময় থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত সময়ে এ প্রবাহ ঘটেছে। লন্ডন স্কুল অব ইকোনমিকসের সেন্টার ফর ইকোনমিক পারফরম্যান্সের গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, এর বিপরীতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনে এফডিআই আগমন কমেছে প্রায় ৩.৫ বিলিয়ন পাউন্ড। প্রতিবেদনের অন্যতম রচয়িতা থোমাস স্যাম্পসন বলেন, এসব তথ্য-উপাত্ত প্রমাণ করে ব্রেক্সিটের ফলে ব্রিটেনের বিনিয়োগ আকর্ষণ কমেছে। এর ফলে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং ব্রিটেনের কর্মীরা কর্মসংস্থানের নতুন সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

ডাচ্ সরকার জানিয়েছে, ২৫০টিরও বেশি কম্পানি তাদের সঙ্গে কথা বলেছে যুক্তরাজ্য থেকে কার্যক্রম নেদারল্যান্ডসে নিয়ে আসার ব্যাপারে। দেশটির অর্থ মন্ত্রণালয় জানায়, গত বছরই যুক্তরাজ্য থেকে ৪২ কম্পানির কার্যালয় বা তাদের শাখা নেদারল্যান্ডসে স্থানান্তরিত হয়েছে। যারা নেদারল্যান্ডসে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে তাদের মধ্যে অন্যতম ডিসকভারি চ্যানেল, সনি এবং ব্লুমবার্গ।

গত মাসে সনি জানিয়েছে, তারা তাদের ইউরোপীয় প্রধান কার্যলয় লন্ডন থেকে আমস্টারডাম নিয়ে আসছে। প্রতিদ্বন্দ্বী প্যানাসনিক এরই মধ্যে তাদের কার্যালয় ডাচ্ রাজধানীতে নিয়ে এসেছে। ডাচ্ সরকার আরো জানায়, আরেকটি জাপানি প্রতিষ্ঠান নরিনচুকিন ব্যাংকও তাদের কার্যালয় আমস্টারডামে নিয়ে আসছে। একই সঙ্গে আসছে বৈশ্বিক কনটেন্ট কম্পানি টিভিটি মিডিয়া, আর্থিক সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান মার্কেটএক্সেস, অ্যাজিমো এবং বীমা কম্পানি ইউকে পিঅ্যান্ডআই ক্লাব। রয়টার্স, গার্ডিয়ান।

মন্তব্য



সাতদিনের সেরা