kalerkantho

আবারও দরপতন পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক   

১১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দরপতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে। ব্যাংক, বীমা-আর্থিক প্রতিষ্ঠান, বস্ত্র, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়ন খাতসহ প্রায় সব কম্পানির শেয়ারের দাম কমায় এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম। একই অবস্থায় লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

গতকাল দিনভর সূচক পতনের পর দিন শেষে ডিএসইতে সূচক কমেছে ৪৮ পয়েন্ট আর সিএসইতে কমেছে ১৮৫ পয়েন্ট। বাজারসংশ্লিষ্টরা বলছেন, বাজারে নতুন ফান্ড না আসায় আবারও দরপতনের ধারায় ফিরেছে বাজার।

ডিএসইর তথ্য মতে, গতকাল বাজারে ১৬ কোটি ৪৬ লাখ ৫২ হাজার ৬৬৬টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৮১২ কোটি ৭৭ লাখ চার হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৭২ কোটি ৯৭ লাখ আট হাজার টাকার। 

গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে ৫ হাজার ৭৬৩ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩২০ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২৪ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ২৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

সিএসইতে সার্বিক সূচক ১৮৫ পয়েন্ট কমে ১৭ হাজার ৫৯৬ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৬৬টির, কমেছে ১৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কম্পানির শেয়ারের দাম।

 

মন্তব্য