kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

আইসিসিবিতে প্লাস্টিক পণ্য মেলা আজ শুরু

বাণিজ্য ডেস্ক   

১৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) ও ইয়র্কার ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিস কম্পানি তাইওয়ানের যৌথ উদ্যোগে আজ বৃহস্পতিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হচ্ছে ১৪তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা।

চার দিনব্যাপী এই মেলা চলবে আগামী রবিবার পর্যন্ত। মেলায় ১৯টি দেশ থেকে ৪৮০টি কম্পানি ৭৮০টি স্টল বা বুথ নিয়ে অংশগ্রহণ করছে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন আজ দুপুরে মেলা উদ্বোধন করবেন। অন্যদের মধ্যে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রীর বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) এবং মেলায় সহআয়োজক ইয়র্কার ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিস কম্পানির প্রেসিডেন্ট জুডি ওয়াং উপস্থিত থাকবেন। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

জানা যায়, বিশ্ববাজারে টেক্সটাইল এবং অ্যাপারেলস পণ্যের মতো বড় খাত হচ্ছে প্লাস্টিক ও প্লাস্টিকজাত পণ্যের। প্লাস্টিক পণ্যের বিশ্ববাজারের আকার ৫৭০ বিলিয়ন ইউএস ডলার, যেখানে টেক্সটাইল ও অ্যাপারেলস সেক্টরের অবস্থান হচ্ছে ৭৭২ বিলিয়ন ইউএস ডলার। এর মধ্যে শুধু অ্যাপারেলস সেক্টরের অবদান ৪০৩ বিলিয়ন ইউএস ডলার। কাঁচামাল, মধ্যবর্তী পণ্য, তৈরি পণ্য এবং তাদের আমদানির ক্ষেত্রে বিশ্বে প্লাস্টিক মার্কেট ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। অভ্যন্তরীণভাবে বর্তমানে প্রায় ২৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা