kalerkantho

স্মার্টফোন মেলায় মোস্তাফা জব্বার

সরকারের সব সেবার কেন্দ্রবিন্দু হবে স্মার্টফোন

বাণিজ্য ডেস্ক   

১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সরকারের সব সেবার কেন্দ্রবিন্দু হবে স্মার্টফোন

স্মার্টফোন ও ট্যাব এক্সপো ঘুরে দেখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার

সেদিন আর বেশি দূরে নয়, যেদিন সরকারের সব সেবার কেন্দ্রবিন্দু হবে স্মার্টফোন। সব কাজ হবে স্মার্টফোনে। গতকাল বিকেলে ‘টেকশহরডটকম স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৯’ উদ্বোধনী অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী মেলা চলবে শনিবার পর্যন্ত। প্রতিদিন রাত ৮টায় শেষ হবে মেলা। মেলায় প্রবেশ ফি ২০ টাকা। তবে প্রতিবন্ধী এবং শিক্ষার্থীরা আইডি কার্ড দেখিয়ে বিনা মূল্যে প্রবেশ করতে পারবেন।

মন্ত্রী আরো বলেন, ‘আগামী কয়েক বছরের মধ্যে সরকারের বেশ কিছু পদক্ষেপ আছে। যেগুলোর প্রধান ধাপই আইসিটি। ডাকঘর নিয়েও আমাদের চিন্তা আছে। সেগুলো ডিজিটাল করা হবে। সে ক্ষেত্রে যারা কাজ করবে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং তাদের দিয়েই পরিচালনা করা হবে। এ সব কিছুতেই ব্যবহার হবে স্মার্টফোন। প্রযুক্তির ব্যবহার যত বাড়বে স্মার্টফোনের ব্যবহারও তত বাড়বে।’

বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক বলেন, ‘একসময় স্মার্টফোনের কথা চিন্তাই করা যেত না, তখন ফিচার ফোন ছিল কিন্তু সময়ের পরিবর্তনে স্মার্টফোনের চাহিদা বেড়েছে। বর্তমানে বছরে সাড়ে ৩ কোটি স্মার্টফোন আমদানি করা হচ্ছে দেশে। এ ছাড়া স্মার্টফোননির্ভর জীবন যাপন করছি আমরা। দেশে ৯ কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী আছে। এই সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়ছে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যাও।’

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ বাংলাদেশের মার্কেটিং ডিরেক্টর ঈগল সং, স্যামসাং মোবাইল বাংলাদেশের জেনারেল ম্যানেজার বমিন কিম, ট্রানশান বাংলাদেশের সিইও রেজওয়ানুল হক, ভিভো বাংলাদেশের কান্ট্রি প্রজেক্ট ম্যানেজার মিস্টার অ্যাঙ্গাস, আমরা কম্পানিজ এবং উই মোবাইলের চেয়ারম্যান সৈয়দ ফারুক আহমেদ, স্মার্ট টেকনোলজিস বিডির ডিরেক্টর সাকিব আরাফাত এবং এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান।

অনুষ্ঠানে জানানো হয়, স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নিয়ে দেশে এক্সপো মেকারের আয়োজনে এটি একাদশ প্রদর্শনী। এবারের মেলায় বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের স্মার্টফোন ও ট্যাবলেট পাওয়া যাচ্ছে। অংশ নিয়েছে হুয়াওয়ে, স্যামসাং, টেকনো, ভিভো, উই, গোল্ডেনফিল্ড, মটরোলা, নকিয়া, আইফোন, ইউসিসি, আইটেল, ইনফিনিক্স, ইউমিডিজি, ডিটেল, এডিএ, ম্যাক্সিমাস এবং ই-কমার্স প্রতিষ্ঠান প্রিয়শপ ডটকমসহ বিভিন্ন ব্র্যান্ড ও প্রতিষ্ঠান। ব্র্যান্ডগুলো মেলায় বিভিন্ন মডেলের স্মার্টফোন ও স্মার্ট ডিভাইস প্রদর্শন ও বিক্রি করছে।

মন্তব্য