kalerkantho

সোমবার  । ১৯ শ্রাবণ ১৪২৭। ৩ আগস্ট  ২০২০। ১২ জিলহজ ১৪৪১

সামিটের সঙ্গে ইস্টার্ন ব্যাংকের চুক্তি

বাণিজ্য ডেস্ক   

৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বরিশাল পাওয়ার এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ার ইউনিট-২-এর জন্য ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) সামিট গ্রুপের সঙ্গে ৭১.২৫ মিলিয়ন ইউএস ডলারের একটি সুদহার সোয়াপ চুক্তি করেছে। দেশের ইতিহাসে প্রথম কোনো বেসরকারি বাণিজ্যিক ব্যাংক এ জাতীয় চুক্তি সম্পাদন করল।

এক বিজ্ঞপ্তিতে ইবিএল জানায়, তিন মাসের লিবরের ভিত্তিতে সামিট গ্রুপ এই দুটি বিদ্যুৎকেন্দ্রের জন্য এক্সটারনাল কমার্শিয়াল বরোইংয়ের (বৈদেশিক বাণিজ্যিক ঋণ) মাধ্যমে তহবিল সংগ্রহ করে।

যেহেতু তিন মাসের লিবর স্বভাবতই পরিবর্তনশীল এবং এতে বাজার ঝুঁকিও বর্তমান, সেহেতু ইবিএল এমন একটি সুদহার সোয়াপ লেনদেন কাঠামো অফার করছে, যা সামিট গ্রুপকে বাজার ঝুঁকি থেকে রক্ষা করবে।

চুক্তিটি সামিটকে তিন মাসের লিবরের ঊর্ধ্বমুখী হার থেকে সুরক্ষা প্রদান করবে। এই ঊর্ধ্বমুখী হার যেকোনো প্রকল্পের অর্থায়নে নেতিবাচকভাবে প্রভাব ফেলতে পারে।

এ চুক্তিটির মাধ্যমে ইবিএল বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোকে তাদের মূল্য ঝুঁকি ব্যবস্থাপনার ক্ষেত্রে সুরক্ষা সুবিধা প্রদানের পথ উন্মুক্ত করল। বাজার অস্থিরতার পরিপ্রেক্ষিতে সুদহার সোয়াপ বর্তমানে বিশ্বের নেতৃস্থানীয় প্রস্তুতকারী ও কারবারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে ক্রমবর্ধমান হারে জনপ্রিয় হয়ে উঠছে।

রাজধানীর ১০০ গুলশান এভিনিউতে অবস্থিত ইস্টার্ন ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সামিট করপোরেশনের পরিচালক আজিজা আজিজ খান, সামিট পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালক লে. জেনারেল (অব.) আব্দুল ওয়াদুদ, সামিট করপোরেশনের নির্বাহী পরিচালক সৈয়দ এ কে রাহাত জামান, ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হাসান ও রশিদ এবং উপব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহিন।

মন্তব্য