kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

রাবিতে জুনাইদ আহেমদ পলক

দক্ষ জনশক্তি তৈরিতে ভূমিকা রাখবে ভি আর ল্যাব

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক বলেছেন, বাংলাদেশ ক্রমেই শ্রমনির্ভরতা কাটিয়ে মেধানির্ভর জাতিতে পরিণত হচ্ছে। প্রযুক্তিগত দিক দিয়ে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ এখন অনেক এগিয়ে। ২০২১ সাল নাগাদ দেশে ২০ লাখ মানুষ আইসিটি কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভার্চুয়াল, মিক্স রিয়ালিটি ল্যাব ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের প্রযুক্তিগত দক্ষতা বাড়বে।

গতকাল রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সিনেট ভবনের বঙ্গবন্ধু হাইটেক পার্ক প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ে ভার্চুয়াল, অগমেন্টারি ও মিক্স রিয়ালিটি ল্যাব উদ্বোধন উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সর্বপ্রথম রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই ল্যাব চালু হলো। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখ, বঙ্গবন্ধু হাইটেক পার্কের প্রকল্প পরিচালক এ কে এম ফজলুল হক, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ওসমান গনি তালুকদার প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা।

শিক্ষার্থীদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের দায়িত্ব হলো শিক্ষার্থীদের জন্য প্ল্যাটফর্ম তৈরি করে দেওয়া। প্রধানমন্ত্রী তরুণদের সৃষ্টিশীলতার মাধ্যমে বিশ্ব জয়ের স্বপ্ন দেখেন। এই ল্যাব ব্যবহার করে তোমরা তোমাদের কাজের দক্ষতা বৃদ্ধি করতে হবে। তোমাদের কঠোর পরিশ্রম আর মেধা দিয়ে বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরার মাধ্যমে গড়ে উঠবে ডিজিটাল বাংলাদেশ।’

মন্তব্য



সাতদিনের সেরা