kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

১৭৩ কোটি ২৩ লাখ টাকা নতুন বিনিয়োগ

নরফান্ডের কাছে বিক্রি করবে এমটিবি

নিজস্ব প্রতিবেদক   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) নতুন শেয়ার ইস্যু করে নরওয়ের একটি বিনিয়োগ প্রতিষ্ঠানের কাছে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। ১০ টাকা অভিহিত মূল্য ও ১৭.১৯ টাকা প্রিমিয়ামে ১০ শতাংশ শেয়ার কিনবে দ্যা নরওয়েজিয়ান ইনভেস্টমেন্ট ফান্ড ফর ডেভেলপিং কান্ট্রিজ বা নরফান্ড।

গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে এমটিবি। বিদেশি বিনিয়োগ আনতে কম্পানির সংঘস্মারক পরিবর্তনে বিশেষ সাধারণ সভা ডেকেছে কম্পানিটি। এদিকে বৃহস্পতিবার এমটিবির শেয়ার দাম ৪.০৭ শতাংশ বা ১.৫ টাকা বেড়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এমটিবির পরিচালনা পর্ষদ নরফান্ডের কাছে এমটিবির ১০ শতাংশ শেয়ার বিক্রি করতে সম্মত হয়েছে, যার জন্য নতুন করে ৬ কোটি ৩৭ লাখ ৭ হাজার ৪টি শেয়ার ইস্যু করবে। প্রতিটি শেয়ার ২৭.১৯ টাকা মূল্য হিসাবে নরফান্ড এমটিবিকে ১৭৩ কোটি ২৩ লাখ ৭৪ হাজার ৮১৮ টাকা প্রদান করবে।

জানা যায়, এই শেয়ার কেনার মাধ্যমে নরফান্ডের পক্ষ থেকে একজন প্রতিনিধি এমটিবির পর্ষদে যুক্ত হবে। সংঘস্মারকে পরিবর্তন আনার পরই নতুন শেয়ার ইস্যু করতে নিয়ন্ত্রক সংস্থার কাছে অনুমতি চাইবে কম্পানিটি। যার জন্য আগামী ১ নভেম্বর রাজধানীর কাজী নজরুল ইসলাম এভিনিউয়ে এমটিবি টাওয়ারে ব্যাংকের বিশেষ সাধারণ সভা (ইজিএম) ডাকা হয়েছে। রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১০ অক্টোবর।

নরওয়ে সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিচালিত নরফান্ড একটি প্রাইভেট ইকুইটি কম্পানি। ক্লিন এনাজি, আর্থিক প্রতিষ্ঠান এবং খাদ্য ও কৃষিতে সবচেয়ে বেশি আগ্রহ প্রতিষ্ঠানটির। ১৯৯৭ সালে নরওয়ের জাতীয় সংসদে পাস হওয়া একটি বিলের মাধ্যমে এটি প্রতিষ্ঠিত হয়।

মন্তব্য



সাতদিনের সেরা