kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

কেসিসির ৬৩৭ কোটি টাকার বাজেট ঘোষণা

খুলনা অফিস   

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চলতি ২০১৮-১৯ অর্থবছরের জন্য খুলনা সিটি করপোরেশন (কেসিসি) ৬৩৭ কোটি ৯ লাখ ৮৬ হাজার টাকার বাজেট ঘোষণা করেছে। প্রস্তাবিত বাজেটে রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১৮১ কোটি ৮৯ লাখ ৭৮ হাজার টাকা এবং সরকারি অনুদান ও বৈদেশিক সাহায্যপুষ্ট উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৪৫৫ কোটি ২০ লাখ আট হাজার টাকা।

গতকাল বৃহস্পতিবার নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান এ বাজেট ঘোষণা করেন। একই সঙ্গে তিনি ২০১৭-১৮ অর্থবছরের ২৫৫ কোটি ৭৯ লাখ ২৯ হাজার টাকার সংশোধিত বাজেটও ঘোষণা করেন।

বাজেট ঘোষণাকালে সিটি মেয়র বলেন, নতুন বাজেটে নাগরিকদের ওপর বাড়তি কোনো করারোপ করা হয়নি। ২০১৮-১৯ অর্থবছরের নিজস্ব আয় বৃদ্ধির পরিকল্পনা, সরকার ও বিভিন্ন দাতা সংস্থার প্রতিশ্রুতি এবং জনসাধারণের চাহিদার বিষয়টি বিবেচনায় রেখে এ বাজেট প্রণয়ন করা হয়েছে।

তিনি আরো বলেন, নগরীর সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নসহ জলাবদ্ধতা নিরসন, শহর রক্ষা বাঁধ নির্মাণ ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে বাজেটে গুরুত্বারোপ করা হয়েছে। অবকাঠামো উন্নয়নের সঙ্গে সঙ্গে সেগুলো রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। বর্তমানে বিভিন্ন দাতা সংস্থার ১৩টি উন্নয়ন প্রকল্প খুলনা সিটি করপোরেশন এলাকায় চলমান রয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে এসব প্রকল্পে ২৮১ কোটি ৮৮ লাখ ৬৮ হাজার টাকার উন্নয়ন সহায়তা পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।

বাজেট বিশ্লেষণে দেখা যায়, বাজেটে নিজস্ব সংস্থাপন ব্যয় মিটিয়ে নগরীর বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য রাজস্ব খাত থেকে এ বাজেটে ৬৯ কোটি ৬৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) খাত থেকে থোক ও বিশেষ বরাদ্দ রাখা হয়েছে ৭৭ কোটি ৫১ লাখ ৪০ হাজার টাকা। এ ছাড়া ২০১৮-১৯ অর্থবছরে জাতীয় এডিপিতে কেসিসির দুটি প্রকল্পে ৯৫ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা