kalerkantho

শনিবার । ২৫ মে ২০১৯। ১১ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৯ রমজান ১৪৪০

টোকিওর ‘ইন্টেরিয়র লাইফ স্টাইল’ প্রদর্শনীতে অংশ নিচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   

২১ মে, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মেসে ফ্রাংকফুর্টের ব্যবস্থাপনায় আয়োজিত ‘ইন্টেরিয়র লাইফ স্টাইল টোকিও ২০১৮’ প্রদর্শনীতে অংশ নিচ্ছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (এক্সপোর্ট প্রমোশন ব্যুরো-ইপিবি)। আগামী ৩০ মে থেকে ১ জুন জাপানের টোকিওতে অনুষ্ঠিত এই প্রদর্শনীতে নিজস্ব প্যাভিলিয়নসহ দ্বিতীয়বারের মতো অংশ নিচ্ছে ইপিবি। বাংলাদেশ থেকে সর্বমোট ১০ জন প্রদর্শক অংশ নিচ্ছে।

ইন্টেরিয়র লাইফ স্টাইল প্রদর্শনী টোকিওর জন্য একটি আন্তর্জাতিক বাণিজ্য মেলা, যা বিশ্বজুড়ে মানুষের লাইফ স্টাইলের ধারণা বদলে দেওয়ার মতো ইন্টেরিয়র ডিজাইনের প্রস্তাবনা উপস্থাপন করে। ইন্টেরিয়র লাইফ স্টাইল টোকিও সাধারণত অনুষ্ঠিত হয় মে মাসে যেখানে এর সহযোগী প্রদর্শনী আইএফএফটি/ইন্টেরিয়র লাইফ স্টাইল লিভিং অনুষ্ঠিত হয় নভেম্বরে। গত বছর প্রদর্শনীতে পৃথিবীর ২২টি দেশ থেকে ৭৮৭ জন প্রদর্শক (জাপান ৬৪৫, বিদেশি ১৪২ জন) অংশ নেয়।

বাংলাদেশে পাটজাত পণ্য যেমন—টেবিল ম্যাট, কার্পেট, হ্যান্ড ব্যাগ, বাগানের আনুষঙ্গিক সরঞ্জামাদি তৈরি হয় গ্রাম ও ছোট শহরের বিপুলসংখ্যক লোকের কর্মসংস্থানের সুযোগ করে দিয়ে হাজারো ভিন্ন ভিন্ন কুটির শিল্প প্রতিষ্ঠানের মাধ্যমে। বিশ্বজুড়ে মানুষ প্রতিনিয়তই এখন প্রাকৃতিক সুতার সঙ্গে সঙ্গে জৈব পণ্য ব্যবহারের সুবিধা এবং এর স্থিতিশীলতা সম্পর্কে সচেতন হয়ে উঠছে। পাট একটি প্রাকৃতিক তন্তু এবং বাংলাদেশি প্রদর্শকরা আন্তর্জাতিক বাজারের চাহিদা এবং ট্রেন্ড বুঝে সে অনুযায়ী বিভিন্ন পণ্য প্রস্তুত করছে। ভবিষ্যতে নতুন ধরনের পণ্য তৈরি এবং উন্নয়নের জন্য জাপানে বেশ কিছু বাংলাদেশি রপ্তানিকারক প্রতিষ্ঠান সে দেশি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে।

বাংলাদেশ থেকে এই প্রদর্শনীতে, এন্ট্রাস্ট টেক্সটাইল, বাংলাদেশ জুট মিলস, আমালি এক্সপোর্ট ইমপোর্ট, তরঙ্গ, গোল্ডেন জুট, কর-দা জুট, ক্লাসিক্যাল হ্যান্ড মেইড প্রডাক্টস, ড্রেস ওয়ার্ল্ড এবং এ সিক্স অংশগ্রহণ করছে সরাসরি ইপিবি প্যাভিলিয়নের অধীনে এবং বেঙ্গল পলিমার অংশ নিচ্ছে স্বতন্ত্রভাবে। প্রদর্শনীর সম্পর্কে আরো তথ্য জানা যাবে www.interior-lifestyle.com এই লিংকে।

 

মন্তব্য