kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন

নারীর ক্ষমতায়নে ১৭ কোটি ডলারের প্রকল্প

বাণিজ্য ডেস্ক   

৮ মার্চ, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজ আন্তর্জাতিক নারী দিবসকে ঘিরে নারীদের জন্য ১৭০ মিলিয়ন ডলারের এক প্রকল্পের ঘোষণা দিয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। ভারতসহ বিশ্বের চার দেশে অর্থনীতিতে নারীর ক্ষমতায়ন জোরদার করতে এ অর্থ ব্যয় করা হবে। গত মঙ্গলবার এক ঘোষণায় জানানো হয়, এ অর্থ ব্যয় হবে ভারত, কেনিয়া, তানজানিয়া এবং উগান্ডায়। এ অর্থ ব্যয়ে নারীর উন্নয়নে চারটি গুরুত্বপূর্ণ দিককে অগ্রাধিকার দেওয়া হবে। চারটি দিক হচ্ছে—লিঙ্গ সমতার উন্নয়ন, ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তিকরণ ছড়িয়ে দেওয়া, কর্মসংস্থানের সুযোগ তৈরি এবং কৃষি খাত ও উইমেন সহায়তা গ্রুপগুলোকে অর্থায়ন।

এ বিষয়ে বিল অ্যান্ড মেলিন্ডা গেটসের কো-চেয়ার মেলিন্ডা গেটস বলেন, ‘একজন নারী যদি তার ও পরিবারের জীবনমানের উন্নয়ন ঘটাতে চায়, তবে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে তার অর্থনৈতিক ভবিষ্যতের নিয়ন্ত্রণ নেওয়া।’ তিনি বলেন, ‘যখন নারীর হাতে অর্থ থাকে এবং তা কিভাবে ব্যয় করবে সেই ক্ষমতাও থাকে। তখন তাদের আত্মবিশ্বাস ও ক্ষমতা বাড়ে। তারা অলিখিত নিয়ম ভেঙে দিতে পারে, যেখানে বলা হয়, নারীরা পুরুষের চেয়ে শক্তিশালী নয়।’ এক বিবৃতিতে এসব কথা বলেন মেলিন্ডা গেটস।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন মনে করে, যখন একজন নারী ঘরের বাইরে কাজ করার সুযোগ পায় এবং আনুষ্ঠানিক আর্থিক খাতে অংশগ্রহণের সুযোগ পায়। ওই পরিবার দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বেরিয়ে আসতে পারে এবং জিডিপি প্রবৃদ্ধিও জোরালো হয়।

ফাউন্ডেশনের লিঙ্গ সমতা বিষয়ক পরিচালক সারাহ হেনড্রিকস বলেন, ‘আমাদের কৌশল হচ্ছে বেশি নারী ও মেয়েকে অর্থনৈতিক সুযোগ করে দেওয়া, যাতে সমাজে সমতা তৈরিতে তারা এগিয়ে আসতে পারে। ইকোনমিক টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা