kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

বাজেট বাস্তবায়নে জবাবদিহি নিশ্চিত করার দাবি সুপ্রর

বাণিজ্য ডেস্ক   

১২ জুন, ২০১৬ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সরকার ২০১৬-১৭ অর্থবছরের জন্য যে বাজেট ঘোষণা করেছে তা বাস্তবায়নে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি জবাবদিহি নিশ্চিত করার প্রয়োজন বলে মনে করে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র)। ‘ঘোষিত বাজেটের সফল ও গুণগত বাস্তবায়নে প্রয়োজন প্রাতিষ্ঠানিক সক্ষমতা, অঙ্গীকার ও জবাবদিহিমূলক মনোভাব’ শীর্ষক দাবিকে সামনে নিয়ে গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রতিষ্ঠানটি।

সুপ্রর চেয়ারপারসন আহমেদ স্বপন মাহমুদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বাজেটের পূর্ণ ও সঠিক বাস্তবায়নই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ জন্য প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও বাস্তবায়ন কৌশল নির্ধারণ করা জরুরি। বিশেষ করে প্রয়োজনীয় অর্থের জোগান দিতে রাজস্ব আদায় ব্যবস্থাপনার দক্ষতা যেমন জরুরি, তেমনি দুর্নীতি হ্রাস, কাজের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতকরণ আবশ্যক। বাজেট বাস্তবায়নের জন্য উন্নয়ন প্রশাসনকে গতিশীল এবং স্থানীয় সরকার কাঠামোকেও শক্তিশালী করাসহ সব পর্যায়ে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করতে হবে। কাঠামোগত সংস্কারের মাধ্যমে জেলা বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। দারিদ্র্য বিমোচন এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য পঞ্চবার্ষিক পরিকল্পনা মেয়াদে ঘোষিত গড় প্রবৃদ্ধি ৮ শতাংশ কিভাবে অর্জিত হবে সেই বিষয়ে সুস্পষ্ট দিকনির্দেশনা বাজেটে থাকতে হবে। এই লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রাধিকার ভিত্তিতে কৃষি ও গ্রামীণ খাত এবং মানবসম্পদ উন্নয়নকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করতে হবে।

সম্মেলনে বক্তারা আরো বলেন, ‘বাজেট বরাদ্দের ক্ষেত্রে আমরা এবারও দেখতে পাচ্ছি একটা বড় অঙ্কের টাকা (১১.৭ শতাংশ) ব্যয় হবে ঋণের সুদ পরিশোধে। তবে ভালো দিক হচ্ছে এবার শিক্ষা খাতে দেওয়া হয়েছে সর্বোচ্চ বরাদ্দ, যা মোট বাজেটের ১৫.৬ শতাংশ এবং স্বাস্থ্য খাতের বরাদ্দও বেড়েছে। যা গত বছরের বাজেটের তুলনায় ০.৮ শতাংশ বেড়ে হয়েছে ৫.১ শতাংশ।

মন্তব্য