kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

‘পোশাকশিল্পে দেশি পেশাদার বাড়ছে’

নিজস্ব প্রতিবেদক    

৯ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০০৯ সালে বাংলাদেশের গার্মেন্ট খাতে বিদেশিদের সংখ্যা ছিল ১৯ হাজার। কিন্তু বর্তমানে তা এসে দাঁড়িয়েছে ১২ হাজারে। গত সাত বছরে সাত হাজার বিদেশি এ দেশের গার্মেন্ট খাত ছেড়ে গেছে। কারিগরি শিক্ষায় বর্তমান সরকারের সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কারণেই এটা সম্ভব হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, বিদেশিদের ওই জায়গায় এখন বাংলাদেশিরাই কাজ করছে।

গত সোমবার রাতে রাজধানীর সোনারগাঁও হোটেলে টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (টিভেট) রিফর্ম ইন বাংলাদেশ প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এই অনুষ্ঠানের আয়োজন করে। ১৩৬ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পটিই কারিগরি শিক্ষায় বাংলাদেশে প্রথম প্রকল্প। ইউরোপীয় ইউনিয়ন এই প্রকল্পের অর্থায়ন করে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘২০০৯ সালে আওয়ামী লীগ সরকার দায়িত্ব গ্রহণের সময় কারিগরিতে শিক্ষার্থী ছিল ১ শতাংশ। এখন তা ১০ শতাংশের ওপরে। আগে শিক্ষার্থী-অভিভাবকরা কারিগরিতে পড়াতে আগ্রহী ছিল না। আমরা তাদের বুঝিয়েছি, কাজের সুযোগ তৈরি করেছি। এখন কারিগরিতে ভর্তির জন্য রীতিমতো প্রতিযোগিতা চলে। সরকারি টেক্সটাইল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। বেসরকারি উদ্যোগেও বিশ্ববিদ্যালয় করা হয়েছে। এই টিভেট প্রকল্পের মাধ্যমেই আমরা কারিগরির কারিকুলাম পরিবর্তন, শিক্ষক প্রশিক্ষণসহ নানা কাজ করতে পেরেছি। তাই তাদের বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি।’

 

শিক্ষা মন্ত্রণালয়ের সচিব (দায়িত্ব) এ এস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের প্রধান পিয়ারে মায়াদোন, আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস বি রেড্ডি, কারিগরি অধিদপ্তরের মহাপরিচালক অশোর কুমার বিশ্বাস প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা