kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

নবাগত সন্তানের জন্য জাকারবার্গের উপহার

ফেসবুক মালিকানার ৯৯ শতাংশ ব্যয় করবেন মানবকল্যাণে

বাণিজ্য ডেস্ক    

৩ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফেসবুক মালিকানার ৯৯ শতাংশ ব্যয় করবেন মানবকল্যাণে

প্রথম বাবা হওয়ার আনন্দে উদ্বেলিত জাকারবার্গ চেয়েছেন তাঁর আনন্দ বিশ্ববাসীর সঙ্গে ভাগাভাগি করে নিতে। আর নবাগত সন্তানকেও তো সেই আনন্দের অংশীদার করা চাই! হয়তোবা সে কারণেই নবাগত সন্তান এবং বিশ্ববাসীর জন্য এটাই ছিল মোক্ষম উপহার। জাকারবার্গ তাঁর ফেসবুক শেয়ারের ৯৯ শতাংশ মালিকানা মানবকল্যাণে ব্যয় করে দেওয়ার ঘোষণা দিয়েছেন। আর এ ঘোষণাটি এসেছে তিনি এবং তাঁর স্ত্রী প্রিসিলা চ্যান কন্যাসন্তানের মা-বাবা হওয়ার পর।

ফেসবুকের এ শেয়ারের বর্তমান বাজারমূল্য প্রায় চার হাজার ৫০০ কোটি ডলার। মার্ক জাকারবার্গ এ উপলক্ষে মেয়ে ম্যাক্সকে উদ্দেশ করে তাঁর ফেসবুক পেজে একটি চিঠি পোস্ট করেছেন। তাতে জাকারবার্গ ও তাঁর স্ত্রী প্রিসিলা বলেছেন, ম্যাক্স যাতে বিশ্বে সুন্দর একটি পরিবেশে বড় হতে পারে সে রকম পৃথিবী দেখতে চান তাঁরা। তাই তাঁরা তাঁদের কম্পানির ৯৯ শতাংশ শেয়ার দান করে দেবেন। এ জন্য তাঁরা চ্যান-জাকারবার্গ ইনিশিয়েটিভ নামে একটি পদক্ষেপ নিয়েছেন। এর মাধ্যমে পরবর্তী প্রজন্মের জন্য তাঁরা উন্নত মানবিক মূল্যবোধ ও সব শিশুর সমতা দেখতে চান।

তাঁদের অর্থ ব্যয়ের ক্ষেত্রে যে বিষয়গুলোর ওপর জোর দেওয়া হবে তাহলো শিক্ষা, রোগমুক্তি, জনগণের সঙ্গে জনগণের সংযুক্তি, শক্তিশালী মানব সম্প্রদায় গড়ে তোলা। ম্যাক্সের উদ্দেশে বাবা জাকারবার্গ লিখেছেন, তুমি আমাদের ভবিষ্যতের যে আশার আলো দেখিয়েছ তা বর্ণনা করার মতো ভাষা তোমার মা ও আমার এখনো নেই। বিশ্বটা, যেখানে তুমি বসবাস করবে, তাকে আরো ভালো করে গড়ে তোলার কারণ হয়েছ তুমি। উল্লেখ্য, গত সপ্তাহে জন্ম হয় ম্যাক্সের।

তবে সে খবর বিশ্ববাসীর সঙ্গে তাঁরা শেয়ার করেন গত মঙ্গলবার। ওদিকে সন্তানের বাবা হওয়ায় ও শেয়ার দান করে দেওয়ার খবরে বিলিয়নেয়ার বিনিয়োগকারী ওয়ারেন বাফেট অভিনন্দন জানিয়েছেন জাকারবার্গ ও চ্যানকে। বিবিসি।



সাতদিনের সেরা