kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

মোবাইল ফোন সেবা থেকে দেড় কোটি কর্মসংস্থান

বাণিজ্য ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মোবাইল ফোন সেবা থেকে দেড় কোটি কর্মসংস্থান

তৃতীয় বিশ্বের দারিদ্র্য দূরীকরণ ও আর্থসামাজিক উন্নয়ন থেকে শুরু করে বিশ্বজুড়ে কর্মসংস্থান তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে মোবাইল ফোন খাত। গত বছর এ খাত থেকে এসেছে দেড় কোটি কর্মসংস্থান। সম্প্রতি মোবাইল অপারেটর ও সংশ্লিষ্ট সেবা প্রদানকারী সংস্থাগুলোর সংগঠন জিএসএম অ্যাসোসিয়েশন প্রকাশিত 'মোবাইল ইকোনমি ২০১৫' প্রতিবেদনে বলা হয়, মোবাইল ফোন বিশ্ব অর্থনীতিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান তৈরি করছে ও উৎপাদনশীলতা বাড়াচ্ছে।

২০১৪ সালে মোবাইল ফোন অপারেটর কম্পানি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বিশ্ব অর্থনীতিতে এক কোটি ২৮ লাখ কর্মসংস্থান যোগ করে। সবচেয়ে বেশি কর্মসংস্থান এসেছে কনটেন্ট, অ্যাপ্লিকেশন এবং সেবা খাত থেকে। যা প্রায় ৪৬ লাখ কর্মসংস্থান তৈরি করেছে। তবে এ খাতে বিপুল সংখ্যক চাকরি পার্টটাইম এবং স্বনিয়োজিত। এ খাতে ৩৮ লাখ কর্মসংস্থান এসেছে ডিস্ট্রিবিউটর এবং রিটেইলারদের কাছ থেকে। মোবাইল অপারেটরদের কাছ থেকে এসেছে ৩১ লাখ কর্মসংস্থান।

শুধু যোগাযোগব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন নয়, তৃতীয় বিশ্বের কৃষিভিত্তিক অর্থনীতি থেকে শুরু করে উন্নত ও উন্নয়নশীল বিশ্বের শিল্প কর্মকাণ্ডেও এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে মোবাইল ফোন। যার অর্থনৈতিক অবদান এখন শুধু অপারেটর কম্পানি কিংবা সংশ্লিষ্ট খাতে সীমাবদ্ধ নেই বরং তা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা রাখছে প্রত্যেকটি খাতে ও সব দেশে। ২০১৪ সালে শুধু মোবাইল অপারেটর ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বিশ্ব জিডিপিতে অবদান রেখেছে ২.২ শতাংশ।

মন্তব্য



সাতদিনের সেরা