kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

ভারতে ব্যবসা প্রসারে ভূমিকা রাখছে ফেসবুক

বাণিজ্য ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে ব্যবসা প্রসারে ভূমিকা রাখছে ফেসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে খ্যাতি পাওয়া ফেসবুক এখন ব্যবসারও বড় মাধ্যম হয়ে উঠেছে। বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার সঙ্গে জড়িত অনেক উদ্যোক্তা এখন পণ্যের বিজ্ঞাপনের ক্ষেত্রে ফেসবুককেই প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করছে। এতে একদিকে যেমন অর্থ সাশ্রয় হচ্ছে, তেমনি মুহূর্তেই পণ্যের খবর ছড়িয়ে পড়ছে ভোক্তাদের কাছে। সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ভারতে ফেসবুক ব্যবহারকারীদের প্রায় ৫৬ শতাংশই ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার সঙ্গে জড়িত। অর্থাৎ তরুণদের চেয়ে ব্যবসায়ীদের কাছেই বেশি জনপ্রিয় হয়ে উঠেছে ফেসবুক। বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় প্রতিষ্ঠানগুলো ফেসবুককে ব্যবহার করে তাদের ব্যবসার প্রসার ঘটাচ্ছে। এ কারণে সাইটটিতে ব্যবসায়ীদের পদচারণা বাড়ছে। উদ্যোক্তাদের আরো সহায়তা দিতে ব্যবসায়ীদের বার্তা লেনদেন ও ফেসবুক পেজ আপডেটে নতুন সেবা চালু করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটি। এ বিষয়ে ফেসবুক এক বিবৃতিতে জানায়, তারা পেজ আপডেটে নতুন ফিচার চালু করেছে। পাশাপাশি পেজকে মোবাইলবান্ধব করারও সেবা চালু করা হয়েছে। নতুন এ সেবার মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের সঙ্গে আরো সহজে যোগাযোগ করার সুযোগ পাবে।

বিবৃতিতে প্রতিষ্ঠানটি আরো জানায়, প্রতিটি ব্যবসাকে তাদের লক্ষ্য অর্জনে সাহায্য করতে ফেসবুক প্রতিজ্ঞাবদ্ধ। ব্যবসায় প্রতিষ্ঠানের বিনিয়োগকে আরো কার্যকর করতে চেষ্টা করা হচ্ছে। লাইভ চ্যাটস, পেজেস মেসেজিং, অ্যাডস ম্যানেজার অ্যাপ, এসএমবি ক্রিয়েটিভ রিসোর্সের মতো অনেক সেবাই উন্মুক্ত করা হয়েছে। এগুলো ব্যবসায়ীদের ফেসবুককে আরো কার্যকরভাবে ব্যবহারে সাহায্য করবে। নতুন ফিচারগুলো ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে আরো সহজে তথ্য সংগ্রহ ও গ্রাহকদের সঙ্গে যোগাযোগ বাড়াতে সাহায্য করবে।

বিশ্লেষকদের মতে, ভারতে মোবাইল ডিভাইস ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা সময়ের সঙ্গে বাড়ছে। ফেসবুক এখন বিভিন্ন ব্যবসায়িক প্রয়োজনে ব্যবহৃত হচ্ছে। ইকোনমিক টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা