kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

'পাঁচ হাজার কোটি টাকার শিল্প হবে রেশম'

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

৩১ আগস্ট, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



'রাজশাহীর ঐতিহ্যবাহী রেশমশিল্পকে পুনরুজ্জীবিত করতে সরকার এগিয়ে এসেছে। তাই আমরা এই শিল্পকে বাঁচানোর যে সুযোগ হারিয়ে ফেলেছিলাম, তা আবার ফিরে পেয়েছি। এখন সময় আমাদের। আমরা এই রেশমশিল্পকে পাঁচ হাজার কোটি টাকার শিল্পে পরিণত করতে চাই। ভারত ও চীন যদি পারে, তাহলে আমরা কেন পারব না, অবশ্যই পারব, পারতে আমাদের হবেই।' শনিবার দুপুরে রেশম ও অন্যান্য শিল্পের সম্ভাবনা নিয়ে রাজশাহী বিভাগীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ এ আশা প্রকাশ করেন।

মাতলুব আহমাদ বলেন, 'রাজশাহীর ঐতিহ্যবাহী রেশমশিল্পের সমস্যা ও সম্ভাবনাগুলো চিহ্নিত করতে রাজশাহী চেম্বারকে নিয়ে এফবিসিসিআই একটি যৌথ টাস্কফোর্স কমিটি করবে। এ ছাড়া রেশমের জন্য ফেডারেশনে একটি ডেস্ক করব। ওই ডেস্ক থেকে পণ্য বিপণনের জন্য রেশমকে গোটা বিশ্বের কাছে উপস্থাপন করা হবে। এ ছাড়া টাস্কফোর্স কমিটি রেশম বোর্ডের সঙ্গে যুক্ত হয়ে এই শিল্পের উন্নয়নে একযোগে কাজ করে যাবে।'

রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে অনুষ্ঠিত এ সেমিনারে চেম্বার সভাপতি মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ রেশমশিল্প মালিক সমিতির সভাপতি লিয়াকত আলী। বিশেষ অতিথির বক্তব্য দেন এফবিসিসিআইয়ের সহসভাপতি মাহবুব আলম।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফ্রেডরিক নুউম্যান ফাউন্ডেশনের বাংলাদেশ প্রতিনিধি নাজমুল হোসেন।

মন্তব্য