kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

অবনতি হলে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে পর্যবেক্ষক : গর্ভনর

নিজস্ব প্রতিবেদক   

১০ আগস্ট, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আর্থিক অবস্থার উন্নতি না হলে বা হলমার্ক কেলেঙ্কারির মতো ঘটনা ঘটলে রাষ্ট্রায়ত্ত ব্যাংকেও পর্যবেক্ষক নিয়োগ করা হবে বলে জানিয়েছেন গভর্নর ড. আতিউর রহমান। গতকাল রবিবার কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে সভায় গভর্নর এ কথা বলেন।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর সঙ্গে সমঝোতা স্মারক অগ্রগতিবিষয়ক ত্রৈমাসিক আলোচনা সভায় গভর্নর আরো বলেন, বারবার আপনাদের মূলধন ঘাটতি পূরণে অর্থ জোগান দেবে না সরকার। কেননা, পুনঃমূলধনীকরণ জনগণের ওপর আর্থিক চাপ বাড়ায়। তাই আয় ও মুনাফা বাড়ানোর দিকে নজর দিতে হবে। খেলাপি ঋণ কমাতে হবে। দক্ষতা বাড়াতে হবে। তাহলেই ছিদ্র বালতিতে আর পানি ঢালার প্রয়োজন পড়বে না।

গভর্নর বলেন, ঝুঁকি ব্যবস্থাপনা গাইডলাইনগুলো পুঙ্খানুপুঙ্খ অনুসরণ এবং যথাযথ ঋণ নিয়মাচার মেনে নতুন ঋণ প্রদান করতে হবে। গুণমানের ঋণ মঞ্জুরির জন্য পরিচালনা পর্ষদকে দায়িত্ব নিতে হবে। নতুন ঋণ প্রস্তাব মূল্যায়ন, ঋণ মঞ্জুরি ও ঋণ হিসাব ব্যবস্থাপনায় অনুসরণীয় নিয়মাচার-এসব প্রধান নির্বাহী এবং পর্ষদের অডিট কমিটির সতর্ক নজরদারির মধ্যে থাকতে হবে।

তিনি বলেন, মঞ্জুরিকৃত ঋণ একবারে বা এক চেকেই বিতরণ না করে পার্ট বাই পার্ট বিতরণের ব্যবস্থা করতে হবে। আগের বিতরণকৃত ঋণের সদ্ব্যবহার যাচাই করে ঋণের পরবর্তী কিস্তি বিতরণ করবেন।