kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

ভারতে পেঁয়াজের দাম ১০ শতাংশ বাড়তে পারে

বাণিজ্য ডেস্ক   

১৬ জুলাই, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে পেঁয়াজের দাম ১০ শতাংশ বাড়তে পারে

ভারতে পেঁয়াজের দাম আরো ১০ থেকে ১৫ শতাংশ বাড়তে পারে বলে জানিয়েছে দেশটির শিল্প সংস্থা অ্যাসোসিয়েটেড চেম্বার্স অব কমার্স অব ইন্ডিয়া (অ্যাসোচাম)। সংস্থার এক জরিপে বলা হয়, খুচরা বাজারে পণ্যের দাম বৃদ্ধি এবং বৃষ্টির কারণে যথেষ্ট পরিমাণ গুদামজাত পেঁয়াজ নষ্ট হবে। এসব হিসাব মিলিয়েই পেঁয়াজের দাম ১০ থেকে ১৫ শতাংশ বাড়বে।

বর্তমানে ভারতের পাইকারি বাজারে প্রতি কুইন্টাল পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ২৫০০ রুপি পর্যন্ত। খুচরা বাজারে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। অ্যাসোচামের সেক্রেটারি জেনারেল ডিএস রাওয়াত বলেন, এ মাত্রা থেকে পেঁয়াজের দাম যদি আরো বাড়ে তবে তা মূল্যস্ফীতিতে প্রভাব ফেলবে। তিনি বলেন, পেঁয়াজ হচ্ছে নিত্যপ্রয়োজনীয় পণ্য। যার যথেষ্ট প্রভাব রয়েছে পারিবারিক খরচে। তাই পাইকারি বাজার ও খুচরা বাজারের মূল্যের মধ্যে যে তফাত রয়েছে তা কমিয়ে আনার আহ্বান জানান তিনি। ভারতে উৎপাদিত পেঁয়াজের দুই-তৃতীয়াংশ আসে মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, কর্ণাটক এবং গুজরাট থেকে। এর মধ্যে শুধু মহারাষ্ট্র থেকেই সরবরাহ আসে মোট উৎপাদিত পেঁয়াজের ৩০ শতাংশ।

অ্যাসোচাম জানায়, পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে রাখতে সরকারি এজেন্সিগুলোকে পেঁয়াজ বিতরণের দায়িত্ব পালন করতে হবে। এবং যাতে কেউ পুরো মৌসুম পণ্য গুদামে না রাখতে পারে সে বিষয়টিও নজরদারিতে রাখতে হবে। ভারতে বার্ষিক পেঁয়াজের চাহিদা রয়েছে ১২ মিলিয়ন মেট্রিক টন। দেশটি পেঁয়াজ আমদানির পাশাপাশি বাংলাদেশসহ কয়েকটি দেশে রপ্তানিও করে থাকে। টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা