kalerkantho

বুধবার । ২৫ চৈত্র ১৪২৬। ৮ এপ্রিল ২০২০। ১৩ শাবান ১৪৪১

বিশ্লেষণ

ডিমের উৎপাদন অবস্থা ভালো

নিতীশ চন্দ্র দেবনাথ, সাবেক উপাচার্য, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়   

২৩ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডিমের উৎপাদন অবস্থা ভালো

দেশে ডিম উৎপাদন ও জোগান অন্যান্য যেকোনো ভোগ্য পণ্যের চেয়ে ভালো। তার মানে এই নয় যে ডিম উৎপাদনে প্রত্যাশার সবটুকু ফুলফিল (পূরণ) হয়েছে। অন্যান্য মার্কেটে পণ্যের দামে উঠানামা আছে। বিশেষ করে মুরগির মাংস ব্রয়লারের দামে উঠানামা আছে। কিন্তু তুলনামূলকভাবে ডিমের বাজার বা ডিমের সরবরাহে দাম স্থিতিশীল। যার অন্যতম কারণ লেয়ার পালন পদ্ধতি।

লেয়ার ফার্মিংয়ে এখন পর্যন্ত ব্রয়লারের সঙ্গে সোনালী বা ব্রয়লারের সঙ্গে মুরগি পালনে প্রতিযোগিতা কম। সেই কারণে ডিম উৎপাদন ও বাজার এগিয়েছে। কিন্তু গড়পড়তা প্রতিদিন মুরগির ডিম একটা করে ডিম খাওয়ার কথা বলি সেটা শহরে সম্ভব হলেও অন্যান্য ক্ষেত্রে অভাব রয়েছে।

দেশে পোল্ট্রি ফার্মিয়ে বড় চ্যালেঞ্জ লেয়ারের খামারে রোগ নিয়ন্ত্রণ। লেয়ার ফার্মিংয়ে এখন ভ্যাকসিনেশন ফ্রি। হ্যাচারিতে যথাযথ ভ্যাকসিন করে খামারে বাচ্চা পালন করা উচিত। রেগুলেটরি পর্যায়েও সরকারের পক্ষ থেকে এ বিষয়ে উদ্যোগ নেওয়া প্রয়োজন।

দেশে এখনো এভিয়ান ইনফ্লুয়েঞ্জা আছে। এ রোগ নিয়ন্ত্রণ করতে যথাযথ ভ্যাকসিন দেওয়া প্রয়োজন। হ্যাচারিতে যে ভ্যাকসিন হওয়া উচিত, সেটা করতে হবে। খামারে বা হ্যাচারিতে ভ্যাকসিন প্রয়োজন হলে সেটা সরকার করে দেবে। হ্যাচারিওয়ালারা সেটা না করে খামারির ওপর চাপিয়ে দেয়।

মন্তব্য



সাতদিনের সেরা