kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

এক দশকে আয়কর মেলা

নিজস্ব প্রতিবেদক   

১৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০১০ সালে সীমিত পরিসরে প্রথমবারের মতো দেশে আয়কর মেলা আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সম্পূর্ণ নতুন ধারণার এ মেলা করদাতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলে। এর পর থেকে প্রতিবছরই এ মেলা আয়োজনের মধ্য দিয়ে এনবিআর করদাতা সংগ্রহে নামে। করদাতাদের রিটার্ন জমা ও কর পরিশোধের সহজ সুযোগ করে দেয়। এখানে করসংক্রান্ত তথ্যও সরবরাহ করা হয়। এবারে সাত দিনব্যাপী আয়কর মেলা সারা দেশে শুরু হয় গত ১৪ নভেম্বর থেকে।

২০১০ সালে আয়োজিত প্রথমবারের আয়কর মেলায় ৬০ হাজার ৫১২ জন মানুষ সেবা নিতে আসেন। প্রতিবছরই আয়কর মেলায় আসা সাধারণ মানুষের সংখ্যা বেড়েছে। ২০১১ সালে আয়কর মেলায় সেবাগ্রহীতার সংখ্যা বেড়ে ৭৫ হাজার ১২০ জন হয়। এর পরের বছর এ সংখ্যা হাজার ছাড়িয়ে লাখে পৌঁছায়। ২০১২ সালে তিন লাখ ৪৬ হাজার ৮৬৭ জন, ২০১৩ সালে পাঁচ লাখ ১০ হাজার ১৪৫ জন, ২০১৪ সালে ছয় লাখ ৪৯ হাজার ১৮৫ জন, ২০১৫ সালে সাত লাখ ৫৭ হাজার ৭৫৪ জন, ২০১৬ সালে ৯ লাখ ২৮ হাজার ৯৭৩ জন সেবা গ্রহণ করেন।

গত বছর (২০১৮) এবং তার আগের বছর (২০১৭) আয়কর মেলার বিভিন্ন তথ্যের তুলনামূলক বিশ্লেষণ করে দেখা যায়, গত বছর আয়কর মেলায় সেবাগ্রহণকারীর সংখ্যা ছিল ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬, যা তার আগেরবারের তুলনায় ৩৯.৯০ শতাংশ বেশি। রিটার্ন জমা হয় চার লাখ ৮৭ হাজার ৫৭৩। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি হয় ৪৫.৩৩ শতাংশ। আয়কর আদায় হয় দুই হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। আদায়ে প্রবৃদ্ধি হয় ১১.৩৫ শতাংশ। নতুন ইটিআইএন ৩৯ হাজার ৭৪৩।

মন্তব্য



সাতদিনের সেরা