kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

বিজনেস ইনোভেশন সামিটে বক্তারা

উদ্ভাবনে বিনিয়োগ বাড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক   

১৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্যাবসায়িক প্রবৃদ্ধি টেকসই করতে উদ্ভাবনের কোনো বিকল্প নেই। এ জন্য উদ্ভাবনে বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে গতকাল শনিবার ‘বাংলাদেশ বিজনেস ইনোভেশন সামিট ২০১৯’-এ বক্তারা এসব কথা বলেন। সম্মেলনের আয়োজক বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের জন্য লক্ষ্য এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনে উদ্ভাবনই একমাত্র পন্থা। প্রতিটি প্রতিষ্ঠানেরই প্রয়োজন উদ্ভাবনকে তাদের মূল চালিকাশক্তি হিসেবে লালন করে চতুর্থ শিল্পবিপ্লবের যুগে নিজ উন্নয়ন সাধন করা।’

সম্মেলনে কি-নোট বক্তা হিসেবে ছিলেন এরিক সি ইম, দ্য হংকং পলিটেকনিক ইউনিভার্সিটির স্কুল অব ডিজাইনার পাবলিক ডিজাইন বিভাগের ইনক্লুসিভ ডিজাইন ও চেয়ার প্রফেসর কিন ওয়াই মাইকেল সিউ; ইউনিসেফ নরওয়ের করপোরেট পার্টনারশিপ ও ইনোভেশন ডিরেক্টর আমের ফরিদ এবং ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের নিউরোসার্জারি ও ম্যাথমেটিকস বিভাগের নিউরোকম্পিউটেশন প্রফেসর, ওয়াশিংটন ডিসির জর্জটাউন ইউনিভার্সিটির ব্রেইন সায়েন্সেস প্রফেসর, ব্রেইন সায়েন্সেস ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং এমআইটির মাইন্ড মেশিন প্রজেক্টের প্রতিষ্ঠাতা ড. নিউটন হাওয়ার্ড।

সম্মেলনে প্যানেল আলোচনায় কম্পানির উদ্ভাবনব্যবস্থা রূপান্তরকরণ, প্রতিষ্ঠানে উদ্ভাবনী প্রক্রিয়ার পরিচালনা এবং বাংলাদেশে উদ্ভাবনী ইকোসিস্টেম গড়ে তোলার ক্ষেত্রে সমষ্টিগত মডেল তুলে ধরা হয়।

আলোচক হিসেবে ছিলেন ঢাকা ইউনিভার্সিটির আইবিএর ডিরেক্টর প্রফেসর ড. সাঈদ ফারহাত আনোয়ার; ঢাকা ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সাঈদ মাহবুবুর রহমান; এটুআইর পলিসি অ্যাডভাইজর আনির চৌধুরী; এসিআই লজিস্টিকস লিমিটেডের (স্বপ্ন) এক্সিকিউটিভ ডিরেক্টর সাব্বির হাসান নাসির; মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ঢাকার প্রেসিডেন্ট ব্যারিস্টার নিহাদ কবির; বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির এক্সিকিউটিভ চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামসহ আরো অনেকে। সামিট শেষে সন্ধ্যায় অনুষ্ঠিত হয় বাংলাদেশ বিজনেস ইনোভেশন অ্যাওয়ার্ড।

মাস্টারকার্ডেও পৃষ্ঠপোষকতায় আয়োজিত বাংলাদেশ বিজনেস ইনোভেশন সামিট ও অ্যাওয়ার্ড ২০১৯ বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের একটি উদ্যোগ যার আয়োজনে ছিল বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

মন্তব্য



সাতদিনের সেরা